Maintance

বুট ক্যাম্পে আইওটি নিয়ে কাজ করল শিক্ষার্থীরা

প্রকাশঃ ৭:৪০ অপরাহ্ন, অক্টোবর ৯, ২০১৭ - সর্বশেষ সম্পাদনাঃ ৭:১৩ অপরাহ্ন, অক্টোবর ৯, ২০১৭

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : বিশ্বব্যাপী ইন্টারনেট অব থিংসের চাহিদা বেড়ে যাওয়ায় বিষয়টি নিয়ে বুটক্যাম্প অনুষ্ঠিত হয়েছে।

বুট ক্যাম্পের আয়োজন করেছিল গত ৭ অক্টোবর থেকে তিন দিনব্যাপী বুটক্যাম্পটি ঢাকার ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে অনুষ্ঠিত হয়।

মাকসুদুল আলম বিজ্ঞানাগারের (ম্যাসল্যাব) উদ্যোগে এবং বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি ও বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের সহযোগিতায় এই ক্যাম্পে দেশের ১৪ শিক্ষা প্রতিষ্ঠানের ৩৬ জন শিক্ষার্থী অংশ নেয়।

ক্যাম্প শেষে অংশগ্রহণকারীদের হাতে সদস তুলে দেন ডিআইইউ ইঞ্জনিয়ারিং অনুষদের প্রাক্তন ডিন প্রফেসর আমিনুল করিম, বুয়েটের প্রাক্তন অধ্যাপক জসিমুজ্জামান, কম্পিউটার সার্ভিসেস লিমিটেডের প্রধান নির্বাহী মমলুক সাবির আহমেদ, ডেটাসফটের প্রধান পরিচালন কর্মকর্তা মনজুর মাহমুদ, ড্যাফোডিলের কম্পিউটার বিজ্ঞান বিভাগের প্রধান অধ্যাপক সৈয়দ আখতার হোসেন, বিডিওএসএনের সাধারণ সম্পাদক মুনির হাসান প্রমূখ।

Iot-Techshohor

ক্যাম্পের পরিচালক রেদওয়ান ফেরদৌস জানান, ১১ বিশ্ববিদ্যালয়ে হয়ে যাওয়া ১১টি বেসিক আরডুইনো ক্যাম্পের ৪০০ অংশগ্রহণকারীদের মধ্য থেকে ৪২ জন এই ক্যাম্পে নির্বাচিত হয় এবং ৮ জন ছাত্রী সহ ৩৫ জন যোগ দেয়।

ক্যাম্পাররা ডেটাসফট লিমিটেড, জলপাই ইলেকট্রনিক্স, এমলম্বটব বাংলাদেশ ও সাইদ ইসলাম হোম অটোমেশন প্রজেক্টে শিক্ষাসফর শেষে নিজেরাই রাসবেরি পাই ব্যবহার করে দূর ইন্টারনেট ও স্মার্টফোন নিয়ন্ত্রিত বিবিধ সামগ্রী তৈরি করেন।

হোম ও হাসপাতাল অটোমেশনের বিভিন্ন প্রকল্প তৈরির ধাপ সমূহ নিজেরাই সম্পন্ন করেছে। অংশগ্রহণকারীদের সহায়তা করেছেন রেজাউল করিম, মাহে আলম খান, সামি আল ইসলাম, মিশাল ইসলাম, উজ্জ্বল পোদ্দার, কামরুল হাসান, মোশারেফ হোসেনসহ ম্যাসল্যাবের প্রশিক্ষকবৃন্দ।

এই ক্যাম্প ছাড়াও দেশের বিভিন্ন স্থানে আরও ৫টি আরডুইনো ক্যাম্পের পর দ্বিতীয় বুট ক্যাম্প আয়োজন করা হবে।

আয়োজনে পৃষ্ঠপোষকতা করছে কম্পিউটার সার্ভিসেস লিমিটেড ও ডেটাসফট লিমিটেড।

ইমরান হোসেন মিলন

*

*

Related posts/