Maintance

বেলুনের সাহায্যে নেটওয়ার্ক সেবা দেবে গুগল

প্রকাশঃ ৪:৩৩ অপরাহ্ন, অক্টোবর ৮, ২০১৭ - সর্বশেষ সম্পাদনাঃ ৪:৫৮ অপরাহ্ন, অক্টোবর ৮, ২০১৭

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : প্রজেক্ট লুন প্রকল্পের আওতায় বেলুনের সাহায্যে হারিকেনে ক্ষতিগ্রস্ত দ্বীপ পুয়ের্তো রিকোয় সেলুলার সেবা দেবে গুগল।

সম্প্রতি মার্কিন ফেডারেল কমিউনিকেশন কমিশন (এফএফসি) এর অনুমোদন পেয়েছে গুগলের মূল প্রতিষ্ঠান অ্যালফাবেট।

এই প্রকল্পে গুগল উচ্চ সৌরশক্তিচালিত বেলুন ব্যবহার করবে। এই বেলুনে যুক্ত থাকবে শক্তিশালী মোবাইল নেটওয়ার্ক টাওয়ার। যা উড়ে বেড়াবে পুয়ের্তো রিকোর আকাশে। অর্থাৎ উড়ন্ত বেলুনই মোবাইল টাওয়ার হিসেবে কাজ করবে।

হারিকেনে পুয়ের্তো রিকো অঞ্চলের অধিকংশ মোবাইল টাওয়ার ক্ষতির মুখে পড়েছে। কিছু মেরামত করা হলেও বর্তমানে প্রায় ৮৪ দশমিক ৬ শতাংশ নেটওয়ার্ক টাওয়ার মেরামত করা সম্ভব হয়নি। তাই বেলুনের  সাহায্যে সেলুলার সেবার ফলে ক্ষতিগ্রস্ত এলাকায় ফোনে যোগাযোগ করা সম্ভব হবে বলে বলছে গুগল।

চলতি বছরের শুরুতে বন্যায় ক্ষতিগ্রস্থ এলাকা পেরুতে বেলুনের সাহায্যে জরুরি ভিত্তিতে ইন্টারনেট সেবা দিয়েছিলো গুগল। এছাড়া সেখানকার টেলিকম অপারেটর টেলিফোনিকার সঙ্গে মিলে সেলুলার সেবাতে সাহায্যে করেছিলো গুগল।

উল্লেখ্য পাহাড়ি ও দুর্গম এলাকায় ইন্টারনেট সেবা ছড়িয়ে দিতে প্রজেক্ট লুন প্রকল্প ২০১৩ সাল যাত্রা শুরু করেছিলো। সে বছর জুনে টেক জায়ান্টটি নিউজিল্যান্ডে প্রথম ৩০টি বেলুন উড়ানোর মাধ্যমে এই প্রকল্পটির উদ্বোধন করেছিলো।

সিনেট অবলম্বনে তুসিন আহমেদ

*

*

Related posts/