Maintance

টুইটারের সবচেয়ে দুঃখগাঁথা দিন

প্রকাশঃ ২:৪৭ অপরাহ্ন, অক্টোবর ৮, ২০১৭ - সর্বশেষ সম্পাদনাঃ ৪:৩৯ অপরাহ্ন, অক্টোবর ৮, ২০১৭

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : চলতি মাসের প্রথম দিনে লাস ভেগাসে বন্দুকধারীর হামলায় নিহত হন ৫৯ আর আহত পাঁচ শতাধিক।

দিনটি টুইটারের ইতিহাসে সবচেয়ে দুঃখগাঁথা দিন হিসেবে স্থান পেয়েছে। সামাজিক মাধ্যমগুলোর আবেগ পরিমাপের টুল হেডনোমিটার এমন তথ্য জানিয়েছে।

সুখী মুহূর্তগুলো পরিমাপের টুল ব্যারোমিটার সেদিন কয়েক লাখ লোকের টুইটার পোস্ট থেকে যে তথ্য সংগ্রহ করেছে সেখানে সেই মাস শুটিংয়ের দিনে মানুষের সুখী আবেগ ধরা পড়েছে ৫ দশমিক ৭৭ লেবেল। যা এসব পরিমাপের একটি একক।
Twitter-Sadest-Post-Techshohor

বন্দুকধারীর এমন হামলায় নিহত এবং আহতের সংখ্যা বিচারে এটাই যুক্তরাষ্ট্রের সবচেয়ে বড় হামলা বলেও অভিহিত করা হয়েছে।

এর আগে সুখী থাকার এই মাত্রার পরিমাণ সবচেয়ে কম ছিল ৫ দশমিক ৮৪। এটা ছিল গত বছরে ফ্লোরিডার অরল্যান্ডোতে বন্দুকধারীদের হামলায় ৫৯ জন নিহত এবং ৫০ জনের মতো আহতের ঘটনার দিন।

এর আগে তৃতীয় সর্বোচ্চ টুইটারে ভারাক্রান্ত দিন ছিল ২০১৬ সালের নভেম্বরে। যেদিন ডোনাল্ড ট্রাম্প যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচিত হন। সেদিন ব্যারোমিটারে পোস্টে সুখী আবেগের পরিমাণ ছিল ৫ দশমিক ৮৭।

সবেচেয়ে সুখী আবেগের পরিমাপের দিক থেকে এগিয়ে আছে ২০০৮ সালের বড়দিন। ব্যারোমিটারের হিসাবে সেবার এর মাত্রা ছিল ৬ দশমিক ৩৬।

হেডনোমিটারের আবিষ্কারক পিটার ডডস এবং ক্রিস ড্যানফোর্থ। তারা যথাক্রমে গণিতবিদ  এবং কম্পিউটার বিজ্ঞানী। যারা ইউনিভার্সিটি অব ভেরমন্টস অ্যাডভান্সড কম্পিউটিং সেন্টারে অধ্যাপনা করেন।

এক্ষেত্রে তারা যেসব বাক্য সংগ্রহ করেন সেগুলো বেশিরভাগ শুরু হয় ‘আই ফিল’ অথবা ‘আই অ্যাম ফিলিং’ এবং সেখান থেকেই এর মাত্রা পরিমাপ করা হয়। এখান থেকেই আবেগ পরিমাপ করা হয়। যার মাত্রা এক থেকে ৯ পর্যন্ত নির্ধারণ করা হয়ে থাকে।

রয়টার্স অবলম্বনে ইমরান হোসেন মিলন

*

*

Related posts/