Maintance

কারখানা স্থাপনের পরিকল্পনায় এলজিসহ আরও ব্র্যান্ড

প্রকাশঃ ৩:১০ অপরাহ্ন, অক্টোবর ৭, ২০১৭ - সর্বশেষ সম্পাদনাঃ ১১:৫৪ পূর্বাহ্ন, অক্টোবর ৮, ২০১৭

অনন্য ইসলাম, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : সিম্ফোনি ও ওয়ালটন ছাড়াও দেশি ও বিদেশি আরও কয়েকটি কোম্পানি স্থানীয় বাজারে হ্যান্ডসেট সংযোজনের পরিকল্পনা নিয়ে কাজ শুরু করেছে।

এর মধ্যে দক্ষিণ কোরিয়ার বহুজাতিক কম্পানি এলজি ইলেকট্রনিকস যৌথ বিনিয়োগে দেশে মোবাইল ফোন উৎপাদনে যাচ্ছে বলে জানা গেছে।

মেট্রোসেম নামের একটি কোম্পানি এলজির হয়ে প্লান্ট তৈরির কার্যক্রম শুরু করেছে। তারা দেশীয় বাজারে জনপ্রিয় এ ব্র্যান্ডের মোবাইল ফোন উৎপাদনের পাশাপাশি শিগগির নিজস্ব ব্র্যান্ডের মোবাইল হ্যান্ডসেট বাজারে আনাবে বলে পরিকল্পনা করছে।

আরও পড়ুন: দেশের বাইরেও নজর সিম্ফোনির, মাসে ৫ লাখ তৈরির লক্ষ্য

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, দেশে এলজির ফোন উৎপাদনের লক্ষ্যে এ ব্র্যান্ডের সঙ্গে বছরখানেক ধরে কাজ করছে মেট্রোসেম। প্রাথমিকভাবে একটি কারখানা তৈরির উদ্যোগ নেওয়া হয়েছে।

সরকার চলতি অর্থবছরের বাজেটে হ্যান্ডসেট সংযোজানের ক্ষেত্রে বাড়তি কর সুবিধা দেওয়ায় তাদের কাজে আগের চেয়ে গতি এসেছে। নতুন উদ্যোমে কারখানা স্থাপনের কার্যক্রম চালাচ্ছেন উদ্যোক্তারা। কারখানার জন্য সোনারগাঁওয়ে জায়গাও নেওয়া হয়েছে।

এদিকে অল্প সময়ের মধ্যেই মেট্রোসেম নিজস্ব ব্র্যান্ডের ফিচার ফোন বাজারে আনছে বলেও জানিয়েছেন তাদের এক কর্মকর্তা।

ওই কর্মকর্তা বলেন, তাদের উদ্দেশ্য এসকেডি বা সেমি নকড ডাউন ফোন তৈরির কারখানা করা। শুধু মোবাইল ফোনই নয়, ভবিষ্যতে ল্যাপটপ, ট্যাবসহ অন্যান্য ডিভাইসও উৎপাদন করা যাবে এ কারখানায়। মানুষের হাতে সাশ্রয়ী দামে ভালোমানের ডিভাইস তুলে দেওয়াই তাদের মূল লক্ষ্য বলেও জানান তিনি।

মেট্রোসেমের বাইরেও স্যামসাং ও হুয়াওয়েও হ্যান্ডসেট কারখানা স্থাপনের বিষয়ে বিশেষভাবে ভাবছে। তবে তারা এখনও এ বিষয়ে চূড়ান্ত কোনো সিদ্ধান্তে আসেনি।

জানা গেছে, আরও কিছু ব্র্যান্ড নিজেরা কারখানা তৈরি না করে মেট্রোসেমের মতো তৃতীয় পক্ষের মাধ্যমে হ্যান্ডসেট তৈরির কাজ করতে চায়।

মূলত সরকার দেশে হ্যান্ডসেট উৎপাদনে শুল্কে ছাড় ও প্রণােদনা দেওয়াতেই সবাই এমন আগ্রহ দেখাতে শুরু করেছে বলেও জানান সংশ্লিষ্টরা।

আরও পড়ুন:

দেশে ওয়ালটনের প্রথম মোবাইল কারখানার যাত্রা

 

*

*

Related posts/