আইফোনের ব্যাটারি 'বিস্ফোরণ' কেন?

প্রকাশঃ অক্টোবর ৭, ২০১৭, ০১:১৯ - আপডেটঃ অক্টোবর ৭, ২০১৭, ০১:২৮

Symphony 2018

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : আইফোন ৮ এবং ৮ প্লাস বাজারে আসার পর অন্তত পাঁচটি ব্যাটারি বিস্ফোরণের অভিযোগ পেয়েছে অ্যাপল কর্তৃপক্ষ।

অভিযোগ পাওয়ার পর থেকেই অ্যাপল বিষয়টি নিয়ে খুব সতর্ক পদক্ষেপ নিচ্ছে। তবে এবার প্রতিষ্ঠানটি সেই ব্যাটারি ‘বিস্ফোরণ’ ঘটনার পুঙ্খানুপুঙ্খ কারণ জানতে জোর কাজ শুরু করেছে।

বিভিন্ন প্রতিবেদন থেকে এটা জানা যাচ্ছে যে পৃথক পাঁচটি অভিযোগ এসেছে আইফোন ৮ প্লাসের ব্যাটারি চার্জে থাকা অবস্থায় ‘বিস্ফোরণ’ বা ফুলে যাওয়া নিয়ে। এগুলো এসেছে হংকং, তাইওয়ান, জাপান, কানাডা এবং গ্রিস থেকে।

Apple-Battary-Techshohor

অ্যাপলের এক কর্মকর্তা নাম প্রকাশ না করে জানিয়েছেন, তারা ঘটনাটির সুষ্ঠু তদন্ত করতে শুরু করছেন। একই সঙ্গে সঠিক কারণ খুঁজে বের করার স্বার্থে বেশকিছু গ্রাহকের কাছ থেকে আইফোন সংগ্রহ করেছে। তা পরীক্ষা করে দেখবে প্রতিষ্ঠানটি।

তবে এটাই নতুন কোনো অভিযোগ নয় অ্যাপলের বিরুদ্ধে। এর আগেও নতুন ডিভাইস আনার পর এমন অভিযোগ উঠেছিল প্রতিষ্ঠানটির বিরুদ্ধে। তখনও তার কারণ খুঁজে বের করে সেগুলোর বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছে কর্তৃপক্ষ।

বিষয়টি এবার একটু ভিন্ন বলে খুবই সতর্ক রয়েছে অ্যাপল। কারণ এবার আইফোন ৮ এবং ৮ প্লাসে যে ব্যাটারি ব্যাবহার করা হয়েছে সেগুলো তৈরি করা হয়েছে স্যামসাং নোট ৭ এর ব্যাটারি তৈরির প্রতিষ্ঠানের কাছ থেকে।

বিস্ফোরণ ঘটনায় এক সময় বাজার থেকে নোট ৭ উঠিয়ে নিতে বাধ্য হয়েছিল স্যামসাং। তেমন একটি পরিস্থিতিতে দক্ষিণ কোরিয় প্রতিষ্ঠানটি বড় ধরনের আর্থিক ক্ষতির সম্মুখীনও হয়।

এমন ঘটনার মুখোমুখি যাতে অ্যাপলকে না হতে হয় সেজন্য খুব তাড়াতাড়িই কারণ বের করতে মরিয়া প্রতিষ্ঠানটি।

অ্যাপল মনে করছে, ঘটনাগুলি একেবারেই বিচ্ছিন্ন। সেকারণে এটি মোকাবিলা করা যাবে দ্রুতই। একই সঙ্গে নতুন করে যেনো এমন ঘটনার আশঙ্কা তৈরি না হয় সেদিকেও দৃষ্টি দিচ্ছে প্রতিষ্ঠানটি।

দ্য গার্ডিয়ান অবলম্বনে ইমরান হোসেন মিলন

*

*

সর্বাধিক পঠিত