Maintance

যা আছে নতুন দুই গুগল হোমে

প্রকাশঃ ১১:৫৩ পূর্বাহ্ন, অক্টোবর ৮, ২০১৭ - সর্বশেষ সম্পাদনাঃ ১:২৮ অপরাহ্ন, অক্টোবর ৮, ২০১৭

টেক শহর কন্টেন্ট কাউন্সিলর: শুধুমাত্র ভয়েস কমান্ডের মাধ্যমে গুগল অ্যাসিস্ট্যান্টকে কাজে লাগানোর জন্য বিগত বছরে বাজারে আসে গুগল হোম।

তারই নতুন দুটি সংস্করণ গুগল হোম মিনি ও গুগল হোম ম্যাক্স। দুটি ডিভাইসই মূলত তারবিহীন স্পিকার, যা ওয়াই ফাই ও ব্লুটুথের মাধ্যমে অন্যান্য ডিভাইসের সঙ্গে যুক্ত হতে পারে।

ডিভাইসে থাকা গুগল অ্যাসিস্ট্যান্টকে কমান্ড দিয়ে গুগল সার্চ এবং বাসার অন্যান্য স্মার্ট ডিভাইস নিয়ন্ত্রণ থেকে শুরু করে বেশ কিছু কাজ করা যাবে। তবে এসবের বাইরে দুটি ডিভাইসের মধ্যে আর কোনো মিল নেই।

গুগল হোম মিনি তৈরি করা হয়েছে ক্ষুদ্রাকৃতির স্বল্পমূল্যের ডিভাইস হিসেবে। গুগল অ্যাসিস্ট্যান্ট চালানোই এর একমাত্র কাজ।।

ডিভাইসটির সঙ্গে অন্যান্য ডিভাইস যুক্ত করে কম দামি স্মার্টহোম তৈরি করা যাবে। ডিভাইসটি অ্যামাজন ইকো ডটের সঙ্গে পাল্লা দেবে বলেই ধারণা করা হচ্ছে।

এর মূল্য ধরা হয়েছে ৪৯ ডলার। তবে পিক্সেল সিরিজের ফোন কিনলে ডিভাইসটি ফ্রিতেই পাওয়া যাবে।

এর আগে হোমপড তৈরি করার সময় অ্যাপল প্রচার করেছিল তারা স্মার্ট অ্যাসিস্ট্যান্ট নয়, মূলত তারবিহীন স্পিকার তৈরি করেছে। গুগল হোম ম্যাক্সের ব্যাপারটিও ঠিক তাই। এটি সনোস বা হোমপডের মতো শক্তিশালী একটি স্পিকার যা গুগল অ্যাসিস্ট্যান্টের মাধ্যমে কাজ করে।

এতেও অন্যান্য ডিভাইস নিয়ন্ত্রণ, সার্চ ও ভয়েস কমান্ড ব্যবহারের সুবিধা রয়েছে। এর পাশাপাশি ডিভাইসটিতে দুটি ৪ দশমিক ৫ ইঞ্চির উফার ও দুটি টুইটার মেশিন লার্নিং রয়েছে। যার মাধ্যমে ডিভাইসটি রুমের পরিবেশ বুঝে, ব্যবহারকারীর পছন্দের সঙ্গে মিল রেখে গান বাজাতে পারবে।

অন্যান্য ব্লুটুথ স্পিকারের সঙ্গে এর মূল পার্থক্য, স্ট্রিমিং সার্ভিস ব্যবহারের জন্য ফোনের সঙ্গে এটি সংযুক্ত রাখতে হবে না।

প্রয়োজনে একাধিক হোম ম্যাক্স যুক্ত করে স্টেরিও সিস্টেমও তৈরি করা যাবে।  গুগল হোম ম্যাক্সের দাম নির্ধারণ করা হয়েছে ৩৯৯ ডলার।

গুগল ইভেন্ট এর তথ্য অবলম্বনে এস এম তাহমিদ

*

*

Related posts/