Maintance

গুগল পিক্সেলের যে সব নতুন ফিচার

প্রকাশঃ ১০:৩০ অপরাহ্ন, অক্টোবর ৫, ২০১৭ - সর্বশেষ সম্পাদনাঃ ৬:৪০ অপরাহ্ন, অক্টোবর ৫, ২০১৭

টেক শহর কন্টেন্ট কাউন্সিলর : গুগলের নিজস্ব ফোন পিক্সেল। ফোনটির একটু বড় সংস্করণ পিক্সেল এক্সএল উন্মুক্ত হয়েছে।

বড় ব্যাটারি, নতুন চিপসেট, সর্বশেষ অ্যান্ড্রয়েড ও আরও উন্নত হার্ডওয়্যারের মত সাধারণ উন্নতির পাশাপাশি নতুন ধরণের ফিচারও ফোনগুলোতে যুক্ত করা হয়েছে। চলুন সেগুলো দেখা যাক।

স্কুইজ

স্কুইজ বা দু’পাশ থেকে চাপ দিয়েই ফোনে গুগল অ্যাসিস্ট্যান্ট চালু করা যাবে। ফিচারটি এইচটিসি ইউ১১ এ প্রথম দেখা গিয়েছিল। অতএব এইচটিসির ফিচারটি গুগল পিক্সেলেও যুক্ত করা হবে ধারণা করেছিলেন অনেকেই।

এর আগে ন্যাভবারের হোম আইকন থেকে অ্যাসিস্ট্যান্ট চালু করা গেলেও নতুন জেসচারটি ফোনের দিকে না তাকিয়েই ব্যবহার করা যাবে বলে অ্যাসিসট্যান্ট ব্যবহারের উপযোগীতা আরও বৃদ্ধি পাবে।

ডুয়াল স্পিকার

ফোনটির সামনে স্ক্রিনের ওপরে ও নিচে রয়েছে দুটি স্পিকার। ডুয়াল স্টেরিও স্পিকারও এইচটিসি ২০১৩ সালেই জনপ্রিয় করতে শুরু করে। এই স্পিকারগুলো এইচটিসি বুমসাউন্ডের মত জোরালো না হলেও বাজারের ইয়ারপিস ও নিচে অবস্থিত স্পিকার যুগলের চাইতে ভালো সাউন্ড দিতে সক্ষম। ফোনের সঙ্গে সবসময়ই ব্লুটুথ স্পিকার নিয়ে ঘোরার সমস্যা আর থাকছে না।

স্ক্রিনের পার্থক্য

পিক্সেল এক্সএল ২ এর ডিসপ্লেটি করা হয়েছে গ্যালাক্সি এস৮ বা আইফোন ১০ এর মত লম্বাটে ১৮:৯ অনুপাতের। যা মাল্টিটাস্কিংয়ে কাজে আসবে। পিক্সেল সিরিজেও এই অনুপাতের অন্তুরভুক্তি সামনের বছরের ভিডিও ও অ্যাপের লেআউটে প্রভাব ফেলবে।

ক্যামেরা

ডুয়াল ক্যামেরায় বাজার সয়লাব হলেও গুগল সে স্রোতে গা ভাসায়নি। তবে একটি ক্যামেরা সেন্সরেই অপ্টিক্যাল ও ইলেক্ট্রনিক স্টেবিলাইজেশন যুক্ত করেছে। আর ছবি ও ভিডিও ধারণের সীমাবদ্ধতাগুলো কাটিয়ে ওঠার দায়িত্ব ছেড়ে দিয়েছে এআই বা কম্পিউটেশনাল ফটোগ্রাফির ওপর। এর ফলে ফোন দুটি ডুয়াল ক্যামেরা ছাড়াই সামনের ও পেছনের দুটি ক্যামেরার মাধ্যমেই বোকেহ সমৃদ্ধ পোর্টেইট তোলা যাবে, স্বল্প আলোতে নয়েজ ছাড়া ছবি ও কাঁপুনি ছাড়া ভিডিও রয়েছেই। ইতোমধ্যে দুটি ফোন আবারো সেরা স্মার্টফোন ক্যামেরার খেতাবটি ছিনিয়ে নিয়েছে।

গুগল অ্যাসিস্ট্যান্ট

গুগল অ্যাসিস্ট্যান্টই তাদের পরবর্তী নতুন সেবা, তা গত বছরের পিক্সেল ফোন উন্মোচনের সময়ই বোঝা গিয়েছিল। এবার অ্যাসিস্ট্যান্টের মাধ্যমে ফোনের যাবতীয় সেটিংস বদলানো, ক্যামেরায় ছবি তোলা থেকে শুরু করে ক্যামেরার সামনে থাকা দৃশ্যের ও আশপাশে চলতে থাকা সঙ্গীতও বিশ্লেষণ করা যাবে। গুগল লেন্সের মাধ্যমে ছবিতে থাকা স্থাপত্য চিহ্নিত করা যাবে, আর গুগল সবসময়ই চারিদিকে শব্দ শুনতে থাকবে। কোনও গান চিনতে পারা মাত্রই সেটার ব্যাপারে ব্যবহারকারীকে অবহিত করবে।

পানী ধূলা নিরোধী

পানি ও ধূলা সকল ফোনের শত্রু, তবে সেটা নিরোধের কোনও উপায় প্রথম পিক্সেলে ছিল না। এবারের পিক্সেল দুটিতেই রয়েছে আইপি৬৭ পানি ও ধূলা নিরোধী সিল।

ডিসপ্লে লক

 পিক্সেল ফোন দুটিতেই যুক্ত করা হয়েছে সবসময় চালু থাকবে এমন ডিসপ্লে। লক করা অবস্থায় সময় ও নোটিফিকেশন দেখা যাবে।

হেডফোন

এবারের পিক্সেল হ্যান্ডসেট দুটি থেকেই হেডফোন জ্যাক বাদ পড়েছে। তবে পিক্সেল বাডস ব্যবহারে আরও স্বাধীনভাবে গান শোনা যাবে বলে গুগলের দাবি। তবে এই জ্যাকটি সরিয়ে নেয়া প্রশ্নবিদ্ধই রয়ে গেছে।

প্রজেক্ট ফাই নেটওয়ার্ক

মার্কিন যুক্তরাষ্ট্র ও অন্যান্য যে সকল দেশে গুগলের প্রজেক্ট ফাই মোবাইল নেটওয়ার্ক রয়েছে সেখানে ফোন দুটি ব্যবহারে কোনও সিম কার্ডের প্রয়োজনীয়তা নেই।

এছাড়াও স্পেসিফিকেশনে নতুনত্ব হিসেবে রয়েছে কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮৩৫ প্রসেসর, ব্লুটুথ ৫ ও নতুন সব রঙে ফোনটি কেনার সুযোগ।

তবে ডিসপ্লে রেজুলেশন, সেন্সরসমূহ ও র‍্যামের পরিমাণ রয়ে গেছে আগের মতই। পিক্সেল ২ তে থাকছে ২৭০০এমএএইচ ও পিক্সেল এক্সএল ২ এ থাকছে ৩৫২০এমএএইচ ব্যাটারি।

গুগল পিক্সেল ইভেন্টের তথ্য অবলম্বনে এস এম তাহমিদ

*

*

Related posts/