নকিয়া এক্সের ওএস আপডেট উন্মুক্ত

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : সম্প্রতি নকিয়া অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম নির্ভর তিনটি স্মার্টফোন বাজারে আনে। যা নকিয়া ভক্তদের মাঝে বেশ সাড়া ফেলেছে। এক্স, এক্স প্লাস ও এক্সএল নামের স্মার্টফোন তিনটিতে অ্যান্ড্রয়েডের কাস্টোমাইজড সংস্করণ ব্যবহার করা হয়েছে। উম্মুক্ত হওয়ার মাত্র এক মাসের মধ্যেই নকিয়া এক্স স্মার্টফোনটির অপারেটিং সিস্টেমের নতুন আপডেট ছেড়েছে।

nokiax_techshohor

নতুন আপডেটটির ফাইল সাইজ ১৬ মেগাবাইট। এতে ইউজার ইন্টারফেসে বিশেষ পরিবর্তন আনা হয়েছে। এছাড়া বিশেষ ফিচারের মধ্যে রয়েছে টাইলসের রঙ পরিবর্তন করার সুবিধা। নকিয়া এক্স স্মার্টফোন ব্যবহারকারীরা সেটিংসে গিয়ে সফটওয়্যার আপডেট অপশন থেকে নতুন আপডেটি ইন্সটল করতে পারবেন।

এক্স মডেলের ডিসপ্লের আকার চার ইঞ্চি। পেছনে পাঁচ ও সামনে দুই মেগাপিক্সেলের ক্যামেরা রয়েছে। অ্যান্ড্রয়েডচালিত হলেও গুগলের প্রচলিত অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের চেয়ে কিছুটা পার্থক্য রয়েছে ফোনগুলোতে। এর ইউজার ইন্টারফেস অনেকটা উইন্ডোজ ফোন ৮ এর মতো। গুগল প্লেস্টোরের মাধ্যমে কোনো অ্যাপ ডাউনলোড করা না গেলেও অন্য যে কোনো সাইট থেকে ডাউনলোড করা অ্যান্ড্রয়েড অ্যাপস ইন্সটল করা যাবে।

পর্যায়ক্রমে নকিয়া তাদের এক্স প্লাস ও এক্সএল মডেলের জন্যও অ্যান্ড্রয়েড আপডেট আনবে বলে জানা গেছে। বাংলাদেশের বাজারে নকিয়া এক্স অ্যান্ড্রয়েড ভিত্তিক স্মার্টফোনটি ৯ হাজার ৮০০ টাকা কিনতে পাওয়া যাচ্ছে।

– ফোনএরিনা অবলম্বনে তুসিন আহমেদ

Related posts

*

*

Top