Maintance

লাস ভেগাস নিয়ে মিথ্যা সংবাদ ছড়িয়েছে ফেইসবুক গুগল!

প্রকাশঃ ২:১০ অপরাহ্ন, অক্টোবর ৩, ২০১৭ - সর্বশেষ সম্পাদনাঃ ২:১০ অপরাহ্ন, অক্টোবর ৩, ২০১৭

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : লাস ভেগাসে কনসার্টে বন্দুকধারীর গুলিতে হতাহতদের সম্পর্কে প্রযুক্তি জায়ান্ট ফেইসবুক, গুগল রাজনৈতিকভাবে ‘ভুয়া’ খবর প্রকাশ করেছে বলে অভিযোগ উঠেছে।

সোমবার রাতে যুক্তরাষ্ট্রের লাস ভেগাসে বন্দুকধারীরা হামলা চালালে অন্তত ৫০ জন নিহত এবং কয়েকশ ব্যক্তি আহত হন।

প্রযুক্তি জায়ান্টগুলো তাদের প্লাটফর্মে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের এক বিরোধীতাকারী ডেমোক্র্যাটের ভুল নামে ছড়িয়ে দিয়েছে বলে অভিযোগ উঠেছে। যুক্তরাষ্ট্রে এটাই সবচেয়ে বড় বন্দুকধারীদের হামলা হিসেবে বলা হচ্ছে।

Las-Vagas-Massacar-Techshohor

পুলিশ স্টিফেন প্যাডক মেশকাইট, নেভাদাকে সন্দেহভাজন হিসেবে চিহ্নিত করেছে। যারা ম্যান্ডেলা বে ক্যাসিনোর কাছাকাছি একটি সুউচ্চ হোটেল রুম থেকে ওই গুলি চালিয়েছে।

তবে বিষয়টি নিয়ে ৬৪ বছর বয়স্ক ব্যক্তির ‘ভুল তথ্যের’ সংবাদ প্রচার করেছে। যেটি জায়ান্টগুলো তাদের প্লাটফর্মে বুস্ট করেছে বলে অভিযোগ উঠেছে। ফেইসবুক প্রোফাইলে ওই ব্যক্তির ডাক নাম হিসেবে গ্যারি ড্যানলি। যিনি একজন ডেমোক্র্যাট এবং তিনি দ্যা রাসেল ম্যাডোও শো এবং ধন্যবাদ ওবামা, ট্রাম্পের সবকিছুকে বয়কট করো নামের পেইজের সঙ্গে জড়িত।

ওই হত্যাকাণ্ডের পর থেকে তার কোট করা বেশকিছু নিউজ গুগল, ফেইসবুকের সার্চ অপশনের উপরে প্রদর্শন করা হয়েছে। যেখানে তিনি ভুল তথ্য দিয়েছেন বলেও জানানো হয়েছে। একইসঙ্গে তিনি ভুলভাবে দোষারোপ করাও শুরু করেছেন।

তবে গুগল এক বিবৃতি দিয়ে বলেছে, তাদের সার্চ অ্যালগরিদমে প্রথম দিকে কয়েক ঘণ্টা সার্চ ফলাফলে গ্যারি ডানলির ৪চ্যান ডট ওআরজির নিউজটি সবার উপরে দেখিয়েছে। তবে অভিযোগ পাওয়ার পর থেকে তারা এ সম্পর্কে খোঁজ করেছেন। তবে এরপর থেকে সেটি নামিয়ে দেওয়া হয়েছে বলেও জানায় প্রতিষ্ঠানটি।

তবে ৪চ্যানের ওই ফলাফল খুব অল্পসংখ্যক সার্চে দেখানো হয়েছে বলে জানায় গুগল।

ফেইসবুকের পক্ষ থেকে বিষয়টি নিয়ে তেমন কিছু বলা হয়নি।

দ্য অস্ট্রেলিয়ান অবলম্বনে ইমরান হোসেন মিলন

*

*

Related posts/