Maintance

উন্নত বিশ্বে ম্যাসেঞ্জার লাইট

প্রকাশঃ ১:৩৩ অপরাহ্ন, অক্টোবর ৩, ২০১৭ - সর্বশেষ সম্পাদনাঃ ১:৩৩ অপরাহ্ন, অক্টোবর ৩, ২০১৭

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : স্বল্প পরিমাণ ডাটা খরচের জন্য ফেইসবুক লাইট অনেক আগে থেকেই জনপ্রিয়।

ফেইসবুকের পাশাপাশি ম্যাসেঞ্জারেও আছে লাইট ভার্সন। তবে এতোদিন এই লাইট ভার্সন শুধু উন্নয়নশীল দেশগুলোতেই ব্যবহার করা যেতো। মঙ্গলবার থেকে এই ১০০ উন্নয়নশীল দেশের সঙ্গে যুক্ত হতে যাচ্ছে উন্নত বিশ্বের দেশ যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, সিঙ্গাপুর, কানাডা ও আয়ারল্যান্ড।

লাইট ভার্সনে থাকছে না ম্যাসেঞ্জার ডে ও সেলফি লেন্স ফিচার। ডাটা খরচ কমানোর জন্যই ফিচার দুটি বাদ দেওয়া হয়েছে। তবে আইওএস ব্যবহারকারীদের জন্য লাইট ভার্সন চালু করার কোনো পরিকল্পনা নেই ফেইসবুকের।

lite-interface-techshohor

যেসব দেশে ইন্টারনেটের গতি কম সেসব দেশে কম ডাটা খরচ করেই ফেইসবুক বা ম্যাসেঞ্জারের লাইট ভার্সনগুলো দ্রুত কাজ করে। উন্নত দেশগুলোর ইন্টারনেটের স্পিড অনেক বেশি। একইসঙ্গে ব্যবহারকারীদের জন্য ডাটার খরচ জোগানোও কঠিন কোনো বিষয় নয়।

কিন্তু এখন দেশটির কম বয়সী ব্যবহারকারীদের কথা ভেবেই লাইট ভার্সনটি চালু করা হচ্ছে। কম বয়সীরা ফেইসবুকে বেশি সময় ধরে যুক্ত থাকতে চায়। তাই ডাটা কিনতে তাদের খরচও বেশি হয়।

ফেইসবুক তাদের ম্যাসেঞ্জার লাইট ভার্সনটি সর্বপ্রথম উন্মোচন করে ২০১৬ সালের অক্টোবরে। এখন পর্যন্ত অ্যাপটি ডাউনলোড করা হয়েছে ৪ কোটি ৭০ লক্ষ বার। অ্যাপটি ডাউনলোড করার তালিকায় শীর্ষে আছে ভারত ও ব্রাজিল।

টেকক্রাঞ্চ অবলম্বনে আনিকা জীনাত

*

*

Related posts/