Maintance

হ্যাক ঠেকাতে গুগলের ডিভাইস

প্রকাশঃ ৭:১৬ অপরাহ্ন, অক্টোবর ২, ২০১৭ - সর্বশেষ সম্পাদনাঃ ৭:১৭ অপরাহ্ন, অক্টোবর ২, ২০১৭

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : অনলাইনের প্রায় সকল সার্ভিস ব্যবহারের জন্যই পাসওয়ার্ড প্রয়োজন, তবে সেটি হাতিয়ে নেয়ার উপায় ও কম নয়।

একটি ফিশিং লিঙ্কে ক্লিক, পাবলিক পিসি থেকে লগইনের সময় কি-লগারের কল্যাণে বা অন্যান্য হ্যাকের শিকার হয়ে পাসওয়ার্ড খোয়া যেতেই পারে। যার জন্য টু-ফ্যাক্টর অথিন্টিকেশনের ওপর গুগল বরাবরই জোর দিয়ে আসছে।

তবে সম্প্রতি বেশ বড়সড় হ্যাকের কবলে প্রচুর সেলিব্রিটি থেকে শুরু করে রাজনৈতিক নেতারাও শিকারের পরিপ্রেক্ষিতে গুগল টু ফ্যাক্টরকে আরও সহজ করতে নিয়ে আসছে অ্যাডভান্সড প্রোটেকশন প্রোগ্রাম।

যার মাধ্যমে ব্যবহারকারীরা একটি বিশেষ ইউএসবি ডিভাইস তাদের কম্পিউটারে যুক্ত না করা পর্যন্ত সেটি থেকে গুগল অ্যাকাউন্ট অ্যাক্সেস করা যাবে না। ইউবি-কি ঘরানার এই ডিভাইসটি যতক্ষণ হ্যাকারদের নাগালের বাইরে থাকবে, গুগল অ্যাকাউন্ট থাকবে সুরক্ষিত।

অবশ্য টু ফ্যাক্টর অথিন্টিকেশন এখনই বাদ যাচ্ছে না। ডিভাইসটি মূলত কর্পোরেট, রাজনৈতিক ও সরকারী ব্যবহারকারীদের জন্য সরবরাহ করা হবে বলে গুগল জানিয়েছে।

মূলত প্রযুক্তি ব্যবহারে অপারদর্শী ব্যবহারকারীদের জন্যই ডিভাইসটি নিয়ে গুগল কাজ করছে। জি স্যুট ধীরে ধীরে কর্পোরেট গ্রাহক পেতে শুরু করার পরিপ্রেক্ষিতেই গুগলের এই স্বিদ্ধান্ত।

এনগ্যাজেট অবলম্বনে এস এম তাহমিদ

*

*

Related posts/