Maintance

অ্যাপলকে হটিয়েছে হুয়াওয়ে!

প্রকাশঃ ৪:২০ অপরাহ্ন, অক্টোবর ২, ২০১৭ - সর্বশেষ সম্পাদনাঃ ৫:৫৬ অপরাহ্ন, অক্টোবর ২, ২০১৭

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : হুয়াওয়ে চীনের সবচেয়ে বড় স্মার্টফোন প্রস্তুতকারী প্রতিষ্ঠান। প্রতিষ্ঠানটি প্রথমবারের মতো বিশ্বব্যাপী অ্যাপলের বাজারকে ছাড়িয়ে গেছে।

গত জুন-জুলাইয়ে প্রতিষ্ঠানটির স্মার্টফোন উৎপাদন  থেকে অন্যান্য বিষয়ে নজর রাখার পর এমনটাই জানিয়েছে বাজার গবেষণা প্রতিষ্ঠান কাউন্টারপয়েন্ট।

বিক্রির দিক থেকে হুয়াওয়ের উপরে এখন শুধু রয়েছে কোরিয় প্রতিষ্ঠান স্যামসাং। কাউন্টারপয়েন্ট বলছে, প্রতিষ্ঠানটির রিসার্চ ও গবেষণা এবং এর উৎপাদনের দিকে, একই সঙ্গে আক্রমণাত্মক এবং সৃজনশীল মার্কেটিং ই এমন অবস্থানে নিয়ে গেছে হুয়াওয়েকে।

যদিও আগস্টের সেই পরিসংখ্যান প্রকাশ করা হয়নি। তবে কাউন্টারপয়েন্ট বলছে, আগস্টেও এই বিক্রি খুব ভালো হয়েছে।

তারা বলছে, সেপ্টেম্বরে নতুন আইফোন নিয়ে আসায় নিশ্চিতভাবেই অ্যাপল আবার শীর্ষে ফিরে যাবে।

Iphone-techshohor

কাউন্টারপয়েন্টের গবেষক আরও কয়েকটি পয়েন্ট তুলে এনেছেন হুয়াওয়ের এমন উল্লম্ফনের। তিনি দেখান যে, হুয়াওয়ে এখনো দক্ষিণ এশিয়া, ভারতীয় এবং দক্ষিণ আমেরিকার বাজারে উপস্থিতি কম। তবে খুব শীঘ্রই হুয়াওয়ে স্যামসাংয়ের পরেই মানে দ্বিতীয় অবস্থানে চলে আসতে পারে। এখন পর্যন্ত চীন এবং ইউরোপ, ল্যাতিন আমেরিকা এবং মধ্যপ্রাচ্যে হুয়াওয়ের বাজার খুবই শক্তিশালী।

হুয়াওয়ে তাদের ডিজাইনে নতুনত্ব, বড় ডিসপ্লে এবং উন্নত ক্যামেরার জন্য দিন দিন জনপ্রিয়তায় এগিয়ে যাচ্ছে। তবে এর ফলে অ্যাপল যে দুঃশ্চিতায় পড়ছে তা নয়। কাউন্টারপয়েন্ট অবশ্য বলছে, অ্যাপলের আইফোন ৭ এবং ৭ প্লাস সবচেয়ে বেশি বিক্রি হওয়া ফোনের একটি। যদিও অপ্পো আর ১১ এবং এ৫৭ দাবি করে তারা তৃতীয় এবং চতুর্থ স্থানে রয়েছে। বেশি বিক্রি হওয়া ফোনগুলোর তালিকায় স্যামসাংয়ের এস৮, শাওমি রেডমি নোট ৪এক্স এবং স্যামসাং গ্যালাক্সি ৮ প্লাস এর পরের অবস্থানগুলোতে রয়েছে।

তবে বিশ্ববাজারে অ্যাপলকে টপকে দ্বিতীয় অবস্থানে আসলেও শীর্ষ ১০ ফোনের তালিকায় স্থান পায়নি হুয়াওয়ের কোনো ফোন।

আইডিসির তথ্যমতে, ২০১৭ সালের দ্বিতীয় প্রান্তিকে আইফোন শিপমেন্টের পরিমাণ ছিল চার কোটি ১০ লাখ। যেখানে হুয়াওয়ের শিপমেন্ট তিন কোটি ৮৫ লাখ।

সিএনবিসি অবলম্বনে ইমরান হোসেন মিলন

*

*

Related posts/