Maintance

সরকার গুগলের কাছে ৯ অ্যাকাউন্টের তথ্য চেয়েছে

প্রকাশঃ ৬:০৮ অপরাহ্ন, সেপ্টেম্বর ৩০, ২০১৭ - সর্বশেষ সম্পাদনাঃ ৯:৩৪ পূর্বাহ্ন, অক্টোবর ১, ২০১৭

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : আবারও বাংলাদেশ সরকারকে তথ্য দিয়েছে গুগল। এবার নয়টি অ্যাকাউন্টের তথ্য বাংলাদেশ সরকারের অনুরোধে সরবরাহ করেছে গুগল।

বিভিন্ন দেশের সরকারের আবেদনে যেসব তথ্য গুগল সরবরাহ করে তার একটি তালিকাও প্রকাশ করে প্রতিষ্ঠানটি। গুগলের এই প্রক্রিয়াকে ট্রান্সপারেন্সি প্রতিবেদন বলা হয়। যা ছয় মাস পরপর প্রকাশ করে সার্চ জায়ান্টটি।

ট্রান্সপারেন্সি রিপোর্টে গুগল বলছে, চলতি বছর প্রথমার্ধে প্রতিষ্ঠানটির কাছে বিভিন্ন তথ্য চেয়ে বেশকিছু দেশের সরকার ৪৮ হাজার ৯৪১টি আবেদন করে। এই আবেদনে ৮৩ হাজার ৩৪৫টি অ্যাকাউন্টের তথ্য চাওয়া হয়।

Google-Transparency-Techshohor

যেখানে বাংলাদেশ সরকারের পক্ষ থেকে আটটি আবেদন করা হয়েছে। ওই আট আবেদনে তথ্য চাওয়া হয়েছে নয়টি অ্যাকাউন্টের। তবে গুগল এর মধ্যে ২৫ শতাংশ অ্যাকাউন্টের তথ্য সরবরাহ করেছে। যেগুলো জানুয়ারি থেকে ৩০ জুনের মধ্যে অনুরোধ করা হয়েছিল।

সার্চ জায়ান্টটি অবশ্য বলছে তাদের কাছ থেকে বাংলাদেশ সরকারের পক্ষ থেকে অ্যাকাউন্টের তথ্য চাওয়া দিন দিন বাড়ছে। এর আগে ২০১৫ সালের জুলাই থেকে ডিসেম্বরে প্রথমবার ৭টি অনুরোধে ১৩টি অ্যাকাউন্টের এবং ২০১৬ সালে জানুয়ারি থেকে জুন পর্যন্ত দুটি অনুরোধে তিনটি অ্যাকাউন্টের তথ্য চাওয়া হয়েছিল। সেবছরের শেষ ছয় মাসে তিনটি অনুরোধে তিনটি অ্যাকাউন্টের তথ্য চায সরকার।

এই সেবায় বিভিন্ন দেশের আইন অনুযায়ী সংশ্লিষ্ট সরকারী সংস্থা, আদালত গুগলের কাছ থেকে তথ্য চা্য়ইতে পারে। সেসব আবেদন পর্যালোচনা করে নীতিমালা অনুযায়ী তথ্য সরবরাহ করে গুগল।

ইমরান হোসেন মিলন

*

*

Related posts/