ইন্টারনেট সেবায় ড্রোন ব্যবহার করবে ফেইসবুক

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : বিশ্বব্যাপি ইন্টারনেট সেবা পৌছে দিতে কাজ করছেন শীর্ষ সামাজিক যোগাযোগ সাইট ফেইসবুকের প্রধান নির্বাহী মার্ক জুকারবার্গ, একথা এখন আর গোপন নেই। বিশ্বের অনেক প্রত্যন্ত অঞ্চলে এখনও ইন্টারনেট পৌছায়নি। আর সেই সমস্যা সমাধানে তার এই উদ্যোগ। ইন্টারনেট সেবা দিতে বিভিন্ন প্রযুক্তি প্রতিষ্ঠানের সঙ্গে ইন্টারনেট ডটঅর্গ নামের প্রতিষ্ঠান চালু করেছে ফেইসবুক।

প্রত্যন্ত অঞ্চলে আকাশ থেকেই যাতে ইন্টারনেট সেবা দেওয়া যায় তার জন্য ড্রোন ব্যবহার করবে ফেইসবুক। ইতিমধ্যেই এ বিষয়ে নানা পরীক্ষা-নিরীক্ষা চলছে।

Drone-TechShohor

বৃহষ্পতিবার ফেইসবুকে মার্ক জুকারবার্গ বলেন, “ইন্টারনেট ডটঅর্গের মাধ্যমে বিশ্বব্যাপি ইন্টারনেট সেবা দিতে আমরা আকাশ থেকেই কিভাবে মানুষকে এই সেবা দেওয়া যায় সে বিষয়ে কাজ করছি”।

জুকারবার্গ আরও বলেন, আমাদের টিমে নাসা, এসসেন্টাসহ মহাকাশ ও আকাশযান নিয়ে কাজ করে এমন অনেক প্রতিষ্ঠানের লোক রয়েছে। তারা আকাশযান তৈরিতে সহায়তা করবে।

বিশ্বব্যাপি ইন্টারনেট সেবা দিতে গতবছর যাত্রা শুরু করে ইন্টারনেট ডটঅর্গ। গতমাসে মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে মার্ক জুকারবার্গ ঘোষনা দেন, ইন্টারনেট সংযোগ সেবায় খরচ কমাতে অনেকগুলো টেলিকম অপারেটরের সঙ্গে কাজ শুরু করেছে ইন্টারনেট ডটঅর্গ।

– টাইমস অব ইন্ডিয়া অবলম্বনে তুহিন মাহমুদ

Related posts

*

*

Top