Maintance

এক ঘণ্টায় যাওয়া যাবে বিশ্বের যেকোনো দেশে!

প্রকাশঃ ১:১৪ অপরাহ্ন, সেপ্টেম্বর ৩০, ২০১৭ - সর্বশেষ সম্পাদনাঃ ৩:৪৯ অপরাহ্ন, সেপ্টেম্বর ৩০, ২০১৭

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : জ্যামের এই ঢাকা শহরে মিরপুর থেকে মতিঝিল যেতেই সময় লাগে দুই ঘণ্টা। তবে আপনি যদি মাত্র এক ঘণ্টায় ঢাকা থেকে যুক্তরাষ্ট্রে চলে যেতে পারতেন তাহলে কেমন হতো? যেখানে বিমানে করে যেতেই সময় লাগে প্রায় এক দিন। ভাবছেন তা কিভাবে সম্ভব!

আসলেই তা সম্ভব হবে যদি স্পেসএক্সের প্রধান নিবার্হী ও মার্কিন বিলিয়নিয়ার ইলন মাস্কের যাত্রীবাহী রকেটের আইডিয়াটি বাস্তবায়িত হয়। সম্প্রতি দক্ষিণ অস্ট্রেলিয়ার অ্যাডেলেইডে ইন্টারন্যাশনাল অ্যাস্ট্রোনটিক্যাল কংগ্রেসে যাত্রীবাহী একটি রকেটের ধারণা দেন ইলন মাস্ক।

সম্মেলনে তিনি যাত্রীবহনের কাজে বিএফআর রকেট ব্যবহারের কথা বলেন। এই রকেটগুলো ঘণ্টায় ২৭ হাজার কিলোমিটার গতিতে চলবে। ফলে পৃথিবীর মধ্যেই এক দেশ থেকে আরেক দেশে ভ্রমণ করতে এক ঘণ্টারও কম সময় লাগবে। বেশিরভাগ ক্ষেত্রে তা ৩০ মিনিটের মধ্যেই হয়ে যাবে।

তিনি বলেন, বিএফআর রকেটগুলোর মাধ‍্যমে মঙ্গল ও চাঁদে মানুষ যাতায়ত করতে পারবেন। তাহলে কেনো পৃথীবিতে এই রকেটগুলো দিয়ে যাতায়ত করা যাবে না। এমন ভাবনা থেকেই রকেটে যাত্রী পরিবহনের সেবাটির কথা মাথায় এসেছে।

ইলন মাস্ক জানিয়েছেন, পরিবহন সেবায় রকেট যুক্ত হলে যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলস থেকে নিউইয়র্ক যেতে সময় লাগবে ২৫ মিনিট। যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক থেকে চীনের সাংহাই শহরে উড়োজাহাজে যেতে সময় লাগে প্রায় ১৫ ঘণ্টা। কিন্তু রকেটের মাধ‍্যমে তা সম্ভব হবে মাত্র ৩৯ মিনিটে।

এছাড়া মেলবোর্ন থেকে সিঙ্গাপুর যাওয়া বা নিউইয়র্ক থেকে লন্ডন যেতে সময় লাগবে ২৯ মিনিট আর নিউইয়র্ক থেকে প্যারিস যেতে লাগবে ৩০ মিনিট।

সেবাটি ব‍্যবহার করতে হলে যাত্রীদের কেমন অর্থ করতে হবে সে সম্পর্কিত কোনো তথ‍্য জানানো হয়নি। আগামী বছর থেকে সেবাটি নিয়ে কাজ শুরু করবে স্পেসএক্স।

দ‍্য নেক্সট ওয়েব অবলম্বনে তুসিন আহমেদ

*

*

Related posts/