Maintance

ট্রাম্পের অভিযোগ নাকচ জাকারবার্গের

প্রকাশঃ ১১:৩০ পূর্বাহ্ন, সেপ্টেম্বর ২৮, ২০১৭ - সর্বশেষ সম্পাদনাঃ ১২:৩০ অপরাহ্ন, সেপ্টেম্বর ২৮, ২০১৭

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ফেইসবুকের বিরুদ্ধে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের আনা অভিযোগ সরাসরি নাকচ করে দিয়েছেন ফেইসবুক সিইও মার্ক জাকারবার্গ।

মার্কিন প্রেসিডেন্ট এক টুইটে অভিযোগ করে বলেন, ফেইসবুক সবসময় তার বিপক্ষে অবস্থান নিয়েছে।

এই অভিযোগের জের ধরে জাকারবার্গ নিজের ওয়ালে ট্রাম্পের উদ্দেশে একটি বিবৃতি দিয়েছেন। সেখানে তিনি লিখেছেন, ট্রাম্প বলছেন ফেইসবুক তার বিপক্ষে ছিলো আর লিবারেল পার্টির ব্যক্তিরা বলছেন, আমরা ট্রাম্পকে সমর্থন করেছি।

যে বিষয়গুলো বা আইডিয়াগুলো তাদের মনপুত হয়নি তা নিয়ে দুই পক্ষই অসন্তুষ্ট। এই ধরণের প্ল্যাটফর্মে সব ধরণের আইডিয়াই গ্রহণ করা হয় বলে সব কিছুকেই পক্ষপাতিত্বমূলক মনে হয়।

trump-white-house-techshohor

এছাড়াও গত বছরের এক মন্তব্যের জন্য তিনি দুঃখ প্রকাশ করেন। ২০১৬ সালের নভেম্বরে এক সম্মেলনে, ফেইসবুকে ভুয়া খবর ছড়িয়ে নির্বাচনের ফলাফল পাল্টে দেওয়ার অভিযোগকে পাগলের প্রলাপ বলেছিলেন জাকারবার্গ।

এ বিষয়ে তিনি বলেন, ‌ওই মুহূর্তে পাগলের প্রলাপ বলে বিষয়টাকে উড়িয়ে দেওয়া ঠিক হয়নি এবং এর জন্য আমি অনুতপ্ত।

গত দুই বছরে ফেইসবুকে প্রায় তিন হাজার বিজ্ঞাপন প্রচার করে রাশিয়া। এর জন্য তারা খরচ করেছিলো ৭৭ হাজার পাউন্ড (এক লাখ ডলার)।

দুই বছর মেয়াদী এই প্রচারণার কাজ শেষ হয়েছে চলতি বছরের মে মাসে।  মোট ৪৭০ টি অ্যাকাউন্ট থেকে ব্যবহারকারীদের কাছে ভুয়া তথ্য সম্বলিত বিজ্ঞাপনগুলো পাঠানো হয়।

মার্কিন নির্বাচনকে কেন্দ্র করে ভুয়া তথ্য ছড়ানোর অভিযোগের ভিত্তিতে অভ্যন্তরীণভাবে তদন্ত শুরু করে ফেইসবুক। এরই জের ধরে রাশিয়ার সম্পৃক্ততার বিষয়টি সামনে আসে।

সিএনএন অবলম্বনে আনিকা জীনাত

*

*

Related posts/