আঙ্গুলের সাহায্যেই করা যাবে ফাইল ট্রান্সফার!

টেক শহর ডেস্ক : ড্রাইভ কিংবা ব্লুটুথ এর মাধ্যমে নয়, এখন থেকে আঙ্গুল বা নখের স্পর্ষের মাধ্যমে এক ডিভাইস থেকে অন্য ডিভাইসে ফাইল ট্রান্সফার করা যাবে। সম্প্রতি ফিনল্যান্ডের বিজ্ঞানীরা ‘ইনটাচ’ নামের নতুন এই প্রযুক্তি আবিস্কার করেছেন।

নতুন এই প্রযুক্তির আবিস্কারক প্রতিষ্ঠান হলো ভিটিটি টেকনিক্যাল রিসার্স সেন্টার অব ফিনল্যান্ড। প্রতিষ্ঠানটির গবেষকরা জানিয়েছেন, নতুন এই প্রযুক্তিতে বিশেষ আংটি, হস্তবন্ধনী বা নখ ইউজার ইন্টারফেস হিসেবে কাজ করবে। এগুলো ব্যবহার করে একটি ডিভাইসের স্ক্রিনে কোনো ফাইল স্পর্ষ করার পর পাশে থাকা অন্য একটি ডিভাইসের স্ক্রিনে স্পর্ষ করলে ফাইলটি সরাসরি ট্রান্সফার করা যাবে। যেমন- ব্যবহারকারী তার ট্যাবলেটের কোনো মুভি স্পর্ষ করে তার বন্ধুর স্মার্টফোন এমনকি তার গাড়ির (কার) স্পর্ষনির্ভর স্ক্রিনে স্পর্ষ করে ট্রান্সফার করতে পারবেন। এটি অনেকটা এক ডিভাইস থেকে অন্য ডিভাইসে ফাইল ছুড়ে দেওয়ার মতোই মনে হবে।

File transfer by touch_Tech Shohor

গবেষকরা আরও জানিয়েছেন, ফাইল পাঠানো, গ্রহণ করা কিংবা শেয়ার করার ক্ষেত্রে নতুন এই প্রযুক্তি বর্তমানের চেয়ে আরও দ্রুতভাবে কাজ করবে। ইনটাচ ইউজার ইন্টারফেস শুধুমাত্র স্পর্ষনির্ভর ডিভাইসে কাজ করবে এবং সরাসরি অথবা ক্লাউড সেবার মাধ্যমে ফাইল ট্রান্সফার করবে। নতুন এই প্রযুক্তি ডিজিটাল ডিভাইসের ক্ষেত্রে নতুন মাত্রা যুক্ত করবে এবং নতুনকরে বাণিজ্যিক সেবার সুযোগ এনে দেবে বলে জানিয়েছেন তারা।

–    ইন্ডিয়া টাইমস অবলম্বনে তুহিন মাহমুদ

ট্যাগ

*

*

Top