Maintance

অ্যাপভিত্তিক পরিবহন সেবায় আরেক দেশীয় উদ্যোগ বাহন

প্রকাশঃ ১:২১ অপরাহ্ন, সেপ্টেম্বর ২৭, ২০১৭ - সর্বশেষ সম্পাদনাঃ ৩:৫০ অপরাহ্ন, সেপ্টেম্বর ২৭, ২০১৭

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : অ্যাপভিত্তিক পরিবহন সেবা নিয়ে রাজধানীতে নেমেছে নতুন একটি দেশীয় উদ্যোগ। ‘বাহন’ নামের উদ্যোগটি বুধবার সকাল থেকে রাজধানীতে তাদের কর্মকাণ্ড শুরু করেছে।

অন্যান্য অ্যাপের সঙ্গে এর মূল পার্থক্য হচ্ছে, একটি অ্যাপেই মোটরবাইক এবং গাড়ি দুটাই পাওয়া যাবে।

প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক সানাউল্লাহ মোরশেদ টেকশহরডটকমকে বলেন, ঢাকায় এখন যে অ্যাপভিত্তিক পরিবহন ব্যবস্থা রয়েছে সেগুলো হয় মোটরবাইক কিংবা গাড়ি। কিন্তু আমরা প্রথমবারের মতো দুটোর কম্বিনেশনে সার্ভিসটি আনছি। যাত্রীরা একই প্লাটফর্মে মোটরবাইক বা গাড়ির সার্ভিস নিতে পারবেন।

সানাউল্লাহ মোরশেদ জানান, তাদের অ্যাপে সবচেয়ে বেশি নজর দেওয়া হয়েছে যাত্রীদের নিরাপত্তার উপর। যাত্রীরা ‘অনিরাপদ’ মনে করলে অ্যাপ থেকেই ফোন কিংবা মেসেজ পাঠাতে পারবেন বন্ধু-স্বজন বা নিরাপত্তা বাহিনীকেও। এছাড়াও চালকদের নিরাপত্তার জন্যও রয়েছে ভিন্ন ব্যবস্থা।

এছাড়াও অ্যাপটির মাধ্যমে যাত্রা করে এর মূল্য পরিশোধ করা যাবে নগদ টাকায়, যেকোনো ডেবিট-ক্রেডিট কার্ড, বিকাশ, রকেটের মাধ্যমে।

বাহনে যদি কোনো যাত্রী মোটরবাইকে যেতে চান তাহলে তাকে ইনিশিয়াল বা বেজ ভাড়া ২৫ টাকা, প্রতি কিলোমিটারে ১২ টাকা এবং ওয়েটিং চার্জ হিসেবে প্রতি মিনিটে যুক্ত হবে ৫০ পয়সা।

গাড়িতে থাকছে দুটি ধরনের সার্ভিস। যেখানে ইকোনমি হিসেবে যাত্রীদের গুণতে হবে বেজ ভাড়া ৩৫ টাকা, প্রতি কিলোমিটার ১৮ টাকা এবং মিনিট ফেয়ার ২ টাকা ৮০ পয়সা। অন্যদিকে প্রিমিয়াম গাড়িতে বেজ ফেয়ার ৫৫ টাকা, প্রতি কিলোমিটার ২০ টাকা এবং মিনিট ফেয়ার ২ টাকা ৯০ পয়সা।

গত বছরের ২২ নভেম্বর ঢাকায় মার্কিন যুক্তরাষ্ট্রভিত্তিক উদ্যোগ উবার তাদের রাইড শেয়ারিং সেবা চালু করে। এর পর থেকেই রাজধানীতে জনপ্রিয় হয়ে উঠে সার্ভিসটি।

উবারের মতো করে আগে ও পরেও বেশ কিছু সেবা দেশে চালু হয়েছে। মোটরবাইক শেয়ারিং সেবা পাঠাও, স্যাম যেমন এসেছে, তেমনি গাড়ি সার্ভিসে এসেছে ইজিয়ার, চলোর মতো সেবা।

দেশীয় প্রতিষ্ঠান হিসেবে যাত্রা করা বাহনের নিজস্ব কোনো গাড়ি নেই। সবই ফ্রিল্যান্সিং হিসেবে চলবে। তবে ঠিক কতো যানবাহন নিয়ে সেবাটি শুরু করলো প্রতিষ্ঠানটি সেটি বলতে চাননি প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক সানাউল্লাহ মোরশেদ। তবে দেশীয় প্রতিষ্ঠান হিসেবে সর্বোচ্চ মানের সেবা নিশ্চিত করবেন বলে প্রত্যাশা ব্যক্ত করেন তিনি।

এই ঠিকানায় গিয়ে অ‍্যাপটি ডাউনলোড করে ব‍্যবহার করা যাবে।

ইমরান হোসেন মিলন

*

*

Related posts/