Maintance

অ্যাকাউন্টেন্সি ফার্ম ডিলয়েট হ্যাক

প্রকাশঃ ৮:১৮ অপরাহ্ন, সেপ্টেম্বর ২৫, ২০১৭ - সর্বশেষ সম্পাদনাঃ ৮:২৫ অপরাহ্ন, সেপ্টেম্বর ২৫, ২০১৭

টেক শহর কন্টেন্ট কাউন্সিলর : যুক্তরাষ্ট্র ভিত্তিক বিশ্বের অন্যতম অ্যাকাউন্টেন্সি ফার্ম ডিলয়েট বড় ধরনের সাইবার আক্রমণের শিকার হয়েছে।

সাইবার আক্রমণকারী বা হ্যাকাররা ফার্মটি থেকে বিশ্বের বিভিন্ন প্রতিষ্ঠানের ডাটা হাতিয়ে নিয়েছে বলে খবর বেরিয়েছে। ফার্মটির উচ্চ পর্যায়ের ক্লায়েন্টদের এমন তথ্য ফাঁস হওয়ায় কিছুটা হলেও বিড়ম্বনায় পড়েছে প্রতিষ্ঠানটি।

ডিলয়েট ফার্মটির প্রধান কার্যালয় নিউ ইয়র্কে অবস্থিত। তবে ফার্মটির নিবন্ধন করা হয়েছে লন্ডন থেকে।

ডিলয়েট গত বছর আয় করেছিল ৩৭ বিলিয়ন ডলার। ডিলয়েট অডিটিং, ট্যাক্স কনসাল্টেন্সি ও উচ্চতর পর্যায়ের সাইবার নিরাপত্তা নিয়ে ব্যাংক, মাল্টিন্যাশনাল কোম্পানি, মিডিয়া এন্টারপ্রাইজ, ফার্মাসিউটিক্যাল কোম্পানিসহ বিভিন্ন দেশের সরকারি নানা ধরনের সংস্থার সঙ্গে কাজ করে।

হ্যাকের সময় ডিলয়েটের ইমেইল সিস্টেমটি হ্যাকাররা দখলে নিয়ে নেয়। সে সময় হাতিয়ে নেয়া গোপন তথ্যের মধ্যে কিছু মার্কিন সরকারি সংস্থার তথ্যও রয়েছে বলে ধারণা করা হচ্ছে।

এ পর্যন্ত ছয়টি ক্লায়েন্টকে ডিলয়েট তাদের গোপন তথ্য হ্যাকারদের দ্বারা আঘাতপ্রাপ্ত হয়েছে বলে নোটিশ দিয়েছে। এ ব্যাপারে ডিলয়েটের আভ্যন্তরীণ তদন্ত চলছে।

হ্যাকের এ ব্যাপারটি ডিলয়েটের নজরে আসে ২০১৭ সালের মার্চ মাসে, তবে ধারণা করা হচ্ছে হ্যাকাররা ২০১৬ সালের অক্টোবর বা নভেম্বর থেকেই ডিলয়েটের সিস্টেমটি দখলে নেয়।

হ্যাকের সূত্রপাত ডিলয়েটের একটি অ্যাডমিন অ্যাকাউন্টে টু-স্টেপ ভেরিফিকেশনের বদলে একটি সাধারণ পাসওয়ার্ড ব্যবহার। সেই অ্যাকাউন্টটি ব্যবহার করে হ্যাকাররা ডিলয়েটের মাইক্রোসফট আজুর সার্ভারটিতে থাকা দুই লাখ ৪৪ হাজার কর্মীর ইমেইল হাতিয়ে নেয়।

ইমেইল সার্ভারের মাধ্যমে হ্যাকাররা ক্লায়েন্টদের ইউজার নেম, পাসওয়ার্ড, আইপি অ্যাড্রেস, আর্কিটেকচারাল ডায়াগ্রাম থেকে শুরু করে ফার্মের স্বাস্থ্যবিষয়ক তথ্যও হাতিয়ে নেয়ার সুযোগ পেয়ে যায়।

ঠিক কে বা কারা এই হ্যাকের পেছনে কাজ করছে সে ব্যাপারে এখনো কিছু জানা যায়নি। তবে ডিলয়েটের দাবি, খুবই ক্ষুদ্র সংখ্যক ক্লায়েন্টের তথ্যই এভাবে হ্যাকারদের হাতে চলে গেছে।

দ্য গার্ডিয়ান অবলম্বনে এস এম তাহমিদ

*

*

Related posts/