এ বছরই আসছে নকিয়ার স্মার্টওয়াচ

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : প্রযুক্তির জোয়ারে ভাসছে সারা বিশ্ব। কম্পিউটার, মোবাইল, ক্যামেরা থেকে শুরু করে ঘড়িতেও প্রযুক্তির ছোয়া লেগেছে। একই সঙ্গে জনপ্রিয় হচ্ছে পরিধানযোগ্য প্রযুক্তি। প্রযুক্তি জায়ান্ট প্রতিষ্ঠানগুলোর এখন নজর পরিধানযোগ্য ডিভাইস তৈরির দিকে। এক সময়ের শীর্ষস্থানীয় মোবাইল ফোন প্রস্তুতকারক প্রতিষ্ঠান নকিয়া যেন পিছিয়ে থাকতে চায় না। এই বছরে আসতে পারে নকিয়ার তৈরি পরিবহনযোগ্য ডিভাইস এবং এই ডিভাইসটি হতে পারে নকিয়ার তৈরি প্রথম স্মার্টওয়াচ

পরিবহনযোগ্য ডিভাইসে স্যামসাং প্রবেশ করে স্মার্টওয়াচের মাধ্যমে। যা অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমে চালিত। এদিকে পিছিয়ে নেই দক্ষিন কোরিয়ার অপর প্রযুক্তি পণ্য প্রস্তুতকারক প্রতিষ্ঠান এলজি জি। এলজি আনতে যাচ্ছে জি ওয়াচ নামে স্মার্টওয়াচ। এই স্মার্টওয়াচ ডিজাইন ইতোমধ্যেই বাজারে থাকা স্মার্টওয়াচগুলোর মতোই। চারকোণাকৃতির এই স্মার্টওয়াচ ডিজাইনে নজরকাড়া। এদিকে মটো ৩৬০ নামের অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম চালিত স্মার্টওয়াচ এনেছে মটোরোলা। শোনা যাচ্ছে টেক জায়ান্ট অ্যাপলও আনতে যাচ্ছে আইওয়াচ নামের স্মার্টওয়াচ

Nokia-wearables_techshohor

তাহলে কেন পিছিয়ে থাকবে সফটজায়ান্ট মাইক্রোসফটের অধিগ্রহনকৃত ফিনল্যান্ডভিত্তিক প্রতিষ্ঠান নকিয়া। মোবাইল বিষয়ক সংবাদ মাধ্যম ফোনএরিনার এক প্রতিবেদনে গোপন সূত্রের বরাত দিয়ে নকিয়ার প্রোটোটাইপ স্মার্টওয়াচ ছবি প্রকাশ করেছে। গুজব উঠেছে, এই বছরে বাজারে আসবে নকিয়ার তৈরি এই স্মার্টওয়াচ।

এদিকে উইন্ডোজ ফোনের ডেভেলপার ডেনিয়াল নকিয়ার পরিধানযোগ্য ডিভাইসের জন্য কাজ করছেন বলে ইঙ্গিত দিয়েছেন।

নকিয়ার প্রথম পরিধানযোগ্য ডিভাইস হতে পারে স্মার্টওয়াচ এবং তা হবে অবশ্যই মাইক্রোসফটের উইন্ডোজ ফোন অপারেটিং সিস্টেমের এমনটাই ধারণা করছেন সংশ্লিষ্ঠরা।

এখন অপেক্ষার পাল্লা পরিধানযোগ্য ডিভাইসের বাজারে নকিয়া কেমন ব্যবসা সফল হবে তা দেখার জন্য। প্রযুক্তি বিশ্লেষকরা মনে করছেন স্যামসাং, অ্যাপল, মটোরোলা এবং নকিয়ার মধ্যে পরিধানযোগ্য ডিভাইস নিয়ে যুদ্ধটা ভালোই জমবে।

– ফোন এরিনা অবলম্বনে তুসিন আহমেদ

Related posts

*

*

Top