Maintance

অ্যাপিকটা অ্যাওয়ার্ডস ডিসেম্বরে, বাংলাদেশ বাছাইয়ে ৩৮৪ দল

প্রকাশঃ ৪:১৭ অপরাহ্ন, সেপ্টেম্বর ২৩, ২০১৭ - সর্বশেষ সম্পাদনাঃ ১১:২৯ পূর্বাহ্ন, সেপ্টেম্বর ২৪, ২০১৭

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : এশিয়া প্যাসেফিক আইসিটি অ্যালায়েন্স (অ্যাপিকটা) অ্যাওয়ার্ড-২০১৭ এর আসর বসছে ৭ ডিসেম্বর হতে। রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এই আয়োজন চলবে ১০ ডিসেম্বর পর্যন্ত।

জোটটির ১৮টি দেশের প্রতিযোগিরা এই অ্যাওয়ার্ডের জন্য লড়ছে। আর এতে অংশ নিতে বাংলাদেশ বাছাইয়ে আবেদন করেছে ৩৮৪টি দল। যেখানে প্রাথমিক বাছাইয়ে টিকেছে ১৮১ টি । এখান হতে অ্যাপিকটার মূল অ্যাওয়ার্ডে লড়াইয়ের জন্য সুযোগ পাবে ৫১ টি দল। বেসিস ন্যাশনাল আইসিটি অ্যাওয়ার্ড আয়োজনের মাধ্যমে এই বাছাই চলছে।

এশিয়া প্যাসেফিক অঞ্চলের তথ্যপ্রযুক্তি সেক্টরের উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখা এই সংগঠনের এবারের অ্যাওয়ার্ডের আয়োজক যে বাংলাদেশ তার ঘোষণা ছিল আগেই। ২০১৬ সালে তাইওয়ানের তাইপেতে অ্যাওয়ার্ড অনুষ্ঠানের স্বাগতিক হওয়ার পতাকা তুলে নেয় দেশের প্রতিনিধিত্বকারী সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস)।

শনিবার বেসিস কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে অ্যাপিকটা কার্যনির্বাহী কমিটির সভাপতি ড. দিলীপা ডি সিলভা জানান, ২০১৫ সালে সদস্য হওয়ার পর বাংলাদেশে দু’বার কার্যনির্বাহী কমিটির সভা হয়েছে। প্রথমবারের মতো অ্যাপিকটা অ্যাওয়ার্ডসে অংশ নিয়ে বাংলাদেশ পুরস্কার জিতেছে। এবার বাংলাদেশেই হচ্ছে অ্যাপিকটা অ্যাওয়ার্ডস।

বেসিস সভাপতি মোস্তাফা জব্বার বলেন, এই অ্যাওয়ার্ডে প্রায় দুই শতাধিক প্রতিযোগী ১৭টি ক্যাটেগরিতে প্রতিদ্বন্দ্বিতা করে থাকে। এই উপলক্ষে এই অঞ্চলের প্রায় ছয় শতাধিক প্রতিনিধি বাংলাদেশে আসবে। বাংলাদেশের তথ্যপ্রযুক্তিকে বিশ্বব্যাপী পরিচিত করাতে ও রপ্তানির বাজার বাড়াতে এই আয়োজন ব্যাপকভাবে সহায়তা করবে।

অ্যাপিকটা অ্যাওয়ার্ডস-২০১৭ এর প্রধান বিচারক আবদুল্লাহ এইচ কাফি বলেন, অ্যাপিকটা অ্যাওয়ার্ডসের বিচারিক প্রক্রিয়া সফটওয়্যারের মাধ্যমে হবে। প্রায় ৬০ জন বিচারকের সাথে ৫জন পর্যবেক্ষক বিচারক থাকবেন পুরো কার্যক্রমটি স্বচ্ছতার মাধ্যমে সম্পন্ন করতে।

সংবাদ সম্মেলনে অ্যাপিকটার সহ-সভাপতি স্টান সিং বাংলাদেশের প্রস্তুতির প্রশংসা করেন।

অ্যাওয়ার্ডের আহবায়ক ও বেসিসের সিনিয়র সহ-সভাপতি রাসেল টি আহমেদের সঞ্চালনায় সংবাদ সম্মেলনে অ্যাপিকটা ও বেসিসের কার্যনির্বাহী কমিটির সদস্যরা উপস্থিত ছিলেন।

এশিয়া প্যাসেফিক অঞ্চলের বিভিন্ন দেশের তথ্যপ্রযুক্তি সংগঠনের এই জোট মূলত সদস্য দেশগুলোর পারস্পরিক সহযোগিতার ভিত্তিতে নিজ নিজ দেশের তথ্যপ্রযুক্তি সেক্টরের কাঠামো গঠন ও অর্থনৈতিক উন্নয়নে কাজ করে থাকে।

এছাড়া সদস্য দেশগুলোর নিজস্ব তথ্যপ্রযুক্তিকে বিশ্ববাজারে তুলে ধরা, তথ্যপ্রযুক্তির সক্ষমতা উন্নয়ন এবং প্রযুক্তি ইনোভেশনগুলোকে এগিয়ে নিতে বেশ শক্ত ভূমিকা রাখে এই জোট।

বাংলাদেশ ছাড়াও অ্যাপিকটার সদস্য দেশগুলো হলো অস্ট্রেলিয়া, ব্রুনেই দারুসসালাম, চীন, চীনা তাইপে, হংকং, ইন্দোনেশিয়া, জাপান, ম্যাকাও, মালয়েশিয়া, মিয়ানমার, পাকিস্তান, সিঙ্গাপুর, শ্রীলঙ্কা, থাইল্যান্ড, ভিয়েতনাম এবং নেপাল।

এদিকে অ্যাওয়ার্ড অনুষ্ঠান আয়োজনে বেসিস কার্যালয়ে অ্যাপিকটার কার্যনির্বাহী কমিটির ৫৫তম সভা অনুষ্ঠিত হচ্ছে। এই সভায় বাংলাদেশসহ সংগঠনটির ১৭টি ইকোনমি থেকে শীর্ষস্থানীয় ১৮ জন তথ্যপ্রযুক্তিবিদ অংশ নিয়েছেন। দুই দিনব্যাপী এই সভা শনিবার শেষ হবে।

আল-আমীন দেওয়ান

*

*

Related posts/