Maintance

ব্যবহারকারীদের তথ্য হাতাচ্ছে গো কিবোর্ড

প্রকাশঃ ১:১৩ অপরাহ্ন, সেপ্টেম্বর ২৩, ২০১৭ - সর্বশেষ সম্পাদনাঃ ৫:৩০ অপরাহ্ন, সেপ্টেম্বর ২৩, ২০১৭

টেক শহর কন্টেন্ট কাউন্সিলর: অ্যান্ড্রয়েড ২ ফ্রয়ো সংস্করণের সময় থেকেই ব্যবহারকারীদের মাঝে ‘গো’ সিরিজের অ্যাপ্লিকেশনগুলো তুমুল জনপ্রিয়। সম্প্রতি অ্যাডগার্ড নামক ওয়েবসাইটটি তাদের দুটি কিবোর্ড অ্যাপ, গো কিবোর্ড, ইমোজি কিবোর্ড ও গো কিবোর্ড ইমোটিকন কিবোর্ডের কার্যকারিতা নিয়ে গবেষণা শুরু করে।

এতে তারা আবিষ্কার করে অ্যাপ দুটি গোপনে ব্যবহারকারীর বেশ কিছু গুরুত্বপূর্ণ তথ্য তাদের সার্ভারে পাচার করছে। বিজ্ঞাপন দেখানোর অ্যাপ্লিকেশন ডাউনলোড করার পাশাপাশি ফোনের হার্ডওয়্যার সম্বন্ধেও এটি তথ্য সংগ্রহ করে যাচ্ছে।

কিবোর্ড দুটির নির্মাতা চীনা কোম্পানি গোমো ব্যবহারকারীদের গুগল প্লে অ্যাকাউন্টের ইমেইল আইডি, ফোনের নেটওয়ার্কের ধরণ, স্ক্রিনের সাইজ, অ্যান্ড্রয়েড সংস্করণ ও বিল্ড নম্বরের তথ্য সংগ্রহ করছে। এছাড়াও তাদের সার্ভার থেকে বিজ্ঞাপন দেখানোর ফাইল ডাউনলোড করে নিচ্ছে।

Symphony 2018

অ্যাপ দুটির এরূপ কার্যকলাপ গুগল প্লে এর শর্তাবলী ভঙ্গ করছে। এ ব্যাপারে অ্যাডগার্ড তাদের সকল গবেষণার ফলাফল গুগলের কাছে হস্তান্তর করেছে।

কিবোর্ড দুটির ব্যবহারকারী ১ থেকে ৫ লক্ষ। একটি কিবোর্ডের রেটিং ৪ দশমিক ৪ আরেকটির রেটিং ৪ দশমিক ৫।

অন্যান্য অ্যাপের চাইতে কিবোর্ড অ্যাপগুলোতে স্পায়িং অনেক বেশী ক্ষতিকর, কেননা এই অ্যাপের মাধ্যমেই ব্যবহারকারীরা তাদের লগইন তথ্য, ব্যাংকের তথ্য থেকে শুরু করে সবকিছুই ফোনে ইনপুট করে থাকেন।

অ্যান্ড্রয়েড অথরিটি অবলম্বনে এস এম তাহমিদ

*

*

Related posts/