Maintance

এইচটিসি কিনতে প্রথম দফায় চুক্তিতে গুগল

প্রকাশঃ ১১:২৫ পূর্বাহ্ন, সেপ্টেম্বর ২১, ২০১৭ - সর্বশেষ সম্পাদনাঃ ৫:২৩ অপরাহ্ন, সেপ্টেম্বর ২১, ২০১৭

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : তাইওয়ানের কোম্পানি এইচটিসির সঙ্গে ১১০ কোটি ডলারের চুক্তি করেছে গুগল। এই চুক্তির আওতায় এইচটিসির কিছু কর্মী গুগলের সিলিকন ভ্যালিতে কাজ করবে।

স্মার্টফোনের বাজার দখলের দৌঁড়ে এইচটিসি এক সময় খুব ভালো অবস্থানেই ছিলো। কিন্তু পরবর্তীতে তারা অ্যাপল ও স্যামসাংকে টেক্কা দিতে ব্যর্থ হয়। নিজেদেরকে টিকিয়ে রাখতেই গুগলের সঙ্গে তারা চুক্তি করেছে বলে মত দিয়েছেন বাজার বিশ্লেষকরা।

গুগলের সঙ্গে চুক্তি করায় তাইওয়ানিজ কোম্পানি এইচটিসির শেয়ার বিক্রি আপাতত বন্ধ রয়েছে। গুগল জানিয়েছে, চুক্তির মেয়াদ শেষ হবে আগামী বছর।

HTC-Goolgle-techshohor

এর আগে ২০১১ সালে গুগলের মাধ্যমে তার মাদার কোম্পানি অ্যালফাবেট আরেক ফোন নির্মাতা প্রতিষ্ঠান মোটোরোলাকে ১২ দশমিক ৫ বিলিয়ন ডলারে কিনে নিয়েছিলো। আর্থিক লাভের মুখ না দেখায় তিন বছর পরে মোটোরোলাকে তারা বিক্রিও করে দিয়েছিলো।

গুগল জানে, হার্ডওয়্যার ও সফটওয়্যারের সমন্বয় ঘটাতে না পারলে তাদের ব্যবসায় তার প্রভাব পড়বে। এ কারণে গুগল পিক্সেল ফোনের হার্ডওয়্যার তৈরি করার দায়িত্ব তারা এইচটিসিকেই দিয়েছে।

এ কাজের জন্য এইচটিসির রিসার্চ ও ডেভেলপমেন্ট টিমের প্রায় দুই হাজার কর্মী গুগলে যোগ দেবে। যদিও পিক্সেল ফোন তৈরি করতে অ্যান্ড্রয়েড অপারেটিং সফটওয়্যারটি অ্যালফাবেটই তৈরি করবে ।

এর আগে এইচটিসির এই একই টিম গুগলের প্রথম স্মার্টফোন পিক্সেল ও পিক্সেল এক্সএল উৎপাদন করেছিলো। এই দুটি ফোনের নতুন সংস্করণ উন্মোচন করা হবে আগামী মাসে।

বিবিসি অবলম্বনে আনিকা জীনাত

*

*

Related posts/