Maintance

মুক্তিযুদ্ধের গেইম লিবারেশন-৭১ উন্মোচন

প্রকাশঃ ৯:৩৩ অপরাহ্ন, মার্চ ২৬, ২০১৪ - সর্বশেষ সম্পাদনাঃ ৯:৩৩ অপরাহ্ন, মার্চ ২৬, ২০১৪

তুসিন আহমেদ, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : স্বাধীনতা দিবসে মুক্তিযুদ্ধের পটভূমিতে তৈরি গেইম লিবারেশন ৭১ উন্মোচন করা হয়েছে। রাজধানীর ধানমন্ডির ক্লাবের গেমিং জোনে এক আয়োজনের মাধ্যমে এক দল তরুণের এ গেইম সবার জন্য উন্মুক্ত করে দেওয়া হয়েছে।

টিম-৭১’ নামে একটি সংগঠনের তরুণরা এ গেইমটি তৈরি করে। গেইম উন্মোচন অনুষ্ঠানে একই সঙ্গে এটি তৈরির সঙ্গে যুক্ত সংগঠন টিম-৭১ আত্নপ্রকাশ করে।

১৯৭১ সালে পাকিস্তানী হানাদার বাহিনীর সাথে রক্তক্ষয়ী মুক্তিযুদ্ধের পর্টভূমি নিয়ে গেইম তৈরি করা হয়েছে। এটি ফার্স্ট পারসন শ্যুটার গেইম। মূল চরিত্রে রয়েছেন মুক্তিযোদ্ধারা।

lebaration71_techshohor
গেইম উন্মোচন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন আব্দুর নূর তুষার এবং ছড়াকার অনিক খান। বর্তমানে গেইমটি শুধু কম্পিউটার সংস্করণে উম্মুক্ত করা হয়েছে।

গেমইমটিতে রয়েছে ১৬টি মিশন। মিশনগুলোর সময়কাল ২৬ মার্চ থেকে ১৬ ডিসেম্বর পর্যন্ত। ‘ক্রাই ইঞ্জিন-থ্রি’ গেম ইঞ্জিনে ডেভেলপ করা হয়েছে ‘লিবারেশন-৭১’।

এটি বর্তমানে ডেমো সংস্করণে রয়েছে। আগামী বিজয় দিবসে পূর্নাঙ্গ সংস্করণ উম্মোচন করা হবে বলে জানানো হয় টিম-৭১ এর পক্ষ থেকে। এ ছাড়া পরে তা মোবাইল সংস্করণেও আনা হতে পারে বলে জানানো হয়।

টিম-৭১’ সংগঠনটির সদস্য সংখ্যা মোট ৪০ জন। তরুণ প্রজন্মের কাছে দেশের মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস পৌঁছে দিতে এবং তাদের মাঝে মুক্তিযুদ্ধের সত্যিকার চেতনাকে জাগিয়ে তোলার লক্ষ্যে গেইমটি তৈরি করা হয়েছে বলে জানান টিম’৭১ এর সদস্যরা।

এ ঠিকানা থেকে ৪৯.৪ গিগাবাইটে কম্পিউটার সংস্করণের গেইমটি ডাউনলোড করে বিনামূল্যে খেলা যাবে।

*

*

Related posts/