Maintance

আইফোন টেনের দাম কম!

প্রকাশঃ ৩:২৮ অপরাহ্ন, সেপ্টেম্বর ২০, ২০১৭ - সর্বশেষ সম্পাদনাঃ ৯:৪১ অপরাহ্ন, সেপ্টেম্বর ২০, ২০১৭

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : বাজারে ছাড়ার ঘোষণা দেওয়ার পর থেকেই আইফোনের বিশেষ সংস্করণ ‘আইফোন টেন’ এর দাম নিয়ে প্রশ্ন উঠেছে।

দাম অনেকটাই বেশি এমন কথা বলতে শোনা গেছে বিভিন্ন জনকে। টুইটার, ফেইসবুকসহ সামাজিক মাধ্যম এমন কি বিভিন্ন সংবাদ মাধ্যমেও বলা হয়েছে, আইফোন টেনের দাম বেশি।

দাম নিয়ে যখন আগ্রহী এবং আইফোনের গ্রাহকরা নানা কথায় তর্ক জুড়ছেন তখন দামটিকে ‘সামঞ্জস্যপূর্ণ এবং যুক্তিযুক্ত’ বলে বলছেন প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী টিম কুক। তিনি এই দামকে অবশ্য তার ভাষায় ‘ভ্যালু প্রাইস’ বলে জানাচ্ছেন।

এবিসি নিউজের সঙ্গে কথা বলতে গিয়ে টিম কুক বলেছেন, আইফোন টেনের হাজার ডলার দাম এটি আসলেই ‘ভ্যালু প্রাইস’। ডিভাইসে যেসব প্রযুক্তি ব্যবহার করা হয়েছে তাতে আসলেই এটির দামে অনেক ছাড় দেওয়া হয়েছে।

টুইটারে আইফোন টেনের দাম নিয়ে টিম কুককে একটি প্রশ্ন করা হয়। সেখানে বলা হয় যে, বেশিরভাগ আমেরিকানদের সক্ষমতার বাইরে আইফোন টেনের দাম। এটাকে তিনি কিভাবে দেখেন? তারই উত্তরে এমন কথা বলেন তিনি।

টিম কুক লেখেন, আপনি যে প্রযুক্তি পাচ্ছেন তার বিবেচনায় এটি আসলেই একটি সামঞ্জস্যপূর্ণ মূল্য। এর বাইরেও একটি কথা মনে রাখতে হবে যে, মানুষ কিন্তু এখন একটি হলেও বেশি মূল্যে ফোন কিনতে চায় শুধু মাত্র তার ফোনটি দীর্ঘস্থায়ী হবে এমন আশাতেই। আবার অনেক ব্যবহারকারী তাদের পুরাতন আইফোনটি ফেরত দিয়ে নতুন ফোন নেন যাতে মূল্য অনেক কমে আসছে।

তিনি বলেন, শুধু তাই নয়, এর বাইরেও অনেকেই দাম কমানোর পর কেনেন, আবার কেউবা ছাড় দিলে কেনেন। তাই যদি এটিকে শুধু মাত্র একটি ফোন হিসেবে বিবেচনা করি তাহলে বলতে হবে, আইফোন হচ্ছে এর একটি পার্ট। যা প্রতিদিনের জীবন যাপনে আমাদের অতীব প্রয়োজনীয় অংশ হয়ে থাকছে।

তাই এটার জন্যই মানুষ আরো, আরো এবং আরো কিছু করতে চায়। যার মাধ্যমে আরো আরো প্রযুক্তি উদ্ভাবন করতে সক্ষম হই।

তবে একই সঙ্গে উন্মোচন করা আইফোন ৮ এর দাম টেনের চেয়ে বেশ কমই বলা যায়। তবে বিশেষ সংস্করণ হিসেবে আইফোন টেনের প্রতি গ্রাহকদের চাহিদা এবং নজর বেশি।

ইমরান হোসেন মিলন

*

*

Related posts/