Maintance

পুরানো অ্যাপের জন্য হুমকি আইওএস ১১

প্রকাশঃ ১১:৪৭ পূর্বাহ্ন, সেপ্টেম্বর ২০, ২০১৭ - সর্বশেষ সম্পাদনাঃ ৪:১৫ অপরাহ্ন, সেপ্টেম্বর ২০, ২০১৭

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : আইফোন ব্যবহারকারীদের মধ্যে যারা পুরানো ফোনে নতুন অপারেটিং সিস্টেম ইন্সটল করেছেন তাদেরকে বেশ ভালো সমস্যাতেই ফেলেছে অ্যাপল।

নতুন অপারেটিং সিস্টেম আইওএস ১১ বেশ কয়েকটি অ্যাপকে অকেজো বানিয়ে ফেলেছে। মূলত দুই বছর ধরে যে অ্যাপগুলো আপডেট করা হয়নি সেগুলোই আইওএস ১১ এ কাজ করবে না। শুধু অ্যাপ নয়, পুরানো কিছু আইফোন ও আইপ্যাডেও কাজ করবে না আইওএস ১১।

৬৪ বিট কোডে যে অ্যাপগুলো লেখা হয়েছে সেগুলোর ব্যবহারকে সীমিত করে দেবে নতুন অপারেটিং সিস্টেমটি। আর যে অ্যাপগুলো ৩২ বিট কোডে লেখা হয়েছে সেগুলো পুরোপুরিভাবে অকার্যকর হয়ে যাবে।

এর আগে আইওএস৯ উন্মোচনের সময়ও অ্যাপল জানিয়েছিল, ৩২ বিটের অ্যাপগুলো আইফোন ও আইপ্যাডে স্বাভাবিকভাবে কাজ করবে না। তখন থেকেই ৩২ বিটের অ্যাপগুলো আপডেট করার ব্যাপারে ব্যবহারকারীদেরকে সতর্ক করা হচ্ছিল।

ios-11-app-store-techshohor

অ্যাপলের এমন সিদ্ধান্তে রূঢ় মনে হলেও, বাস্তবতা হলো আইফোন ৫সির মতো পুরানো ফোনগুলোর আইওএস ১১ পরিচালনা করার মতো শক্তি বা সামর্থ নেই।

৩২ বিটের অ্যাপগুলো নতুন অপারেটিং সিস্টেমে চালাতে গেলে অবশ্যই সেগুলোকে ৬২ বিটে আপডেট করতে হবে। ফোনে থাকা পুরানো অ্যাপগুলো ৬২ বিটে আপডেট করা হয়েছে কিনা তা নিয়ে সংশয় থাকলে তা যাচাই করে নেওয়ার সুযোগ রয়েছে।

আইওএস ১০.৩ অপারেটিং সিস্টেম চালিত ডিভাইসগুলোর সেটিংস অপশনে গিয়ে জেনারেলে ক্লিক করতে হবে। এরপর অ্যাবাউটে যেতে হবে। সেখানে গিয়ে পছন্দের অ্যাপ্লিকেশনে ক্লিক করতে হবে। যদি কিছুই না আসে তাহলে বুঝতে হবে আপনার ফোনে কোনো ৩২ বিটের অ্যাপ ইন্সটল করা নেই।

আর যদি নতুন একটি মেনু খুলে যায় তাহলে সেখানে নতুন আপডেটে সাপোর্ট করবে না এমন কতোগুলো ৩২ বিট অ্যাপের একটি তালিকা দেওয়া থাকবে। আইওএস ১১ ইন্সটল করলেই তালিকায় যে অ্যাপগুলোর নাম আছে সেগুলো কাজ করা বন্ধ করে দেবে।

তবে ব্যবহারকারীরা তাদের কিছু পুরানো অ্যাপ বাঁচাতে চাইলে সেগুলো আপডেট করে তারপর আইওএস ১১ ইন্সটল করতে পারেন। এতে অ্যাপগুলো অকার্যকর হওয়া থেকে রক্ষা পাবে।

বিবিসি ও বিজিআর অবলম্বনে আনিকা জীনাত

*

*

Related posts/