Maintance

ব্লু হোয়েল গেইম নিয়ে ভারতে সতর্কতা

প্রকাশঃ ১০:৩২ অপরাহ্ন, সেপ্টেম্বর ১৬, ২০১৭ - সর্বশেষ সম্পাদনাঃ ১১:০৯ পূর্বাহ্ন, সেপ্টেম্বর ১৭, ২০১৭

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : বিশ্বজুড়েই ব্লু হোয়েল গেইমটির কারণে বিভিন্ন দেশে এখন পর্যন্ত বহু সংখ্যক কিশোর কিশোরী আত্মহত্যা করেছে। তাই গেইমটির ব্যাপারে অভিভাবকদেরকে কিছু সতর্কতা মেনে চলার পরামর্শ দিয়েছে ভারতের সরকারি একজন উপদেষ্টা।

একই সঙ্গে মিনিস্ট্রি অব ইলেক্ট্রনিকস ও আইটির সেই উপদেষ্টা অভিভাবকদেরকে গেইমটি নিয়ে কিশোরদের সামনে কোনো আলোচনা না করতেও বলেছেন। তার মতে, এতে গেইমটি সম্পর্কে কৌতুহলী হয়ে কিশোররা তা অনলাইনে সার্চ করতে পারে।

blue-whale-techshohor

গেইমটির কারণে গত কয়েক মাসে ভারতজুড়ে নয়টি আত্মহত্যার ঘটনা ঘটেছে। সর্বশেষ দেশটির লক্ষ্ণৌ শহরে ১৩ বছর বয়সী এক কিশোর আত্মহত্যা করেন।

বিভিন্ন অনলাইনে প্রাপ্ত খবর অনুযায়ী, ফেইসবুকের কিছু গোপন গ্রুপে গেইমটি শেয়ার করা হয়। গেইমটির প্রতিষ্ঠাতারা এমন কাউকে প্লেয়ার হিসেবে বেছে নিয়ে ইনভাইটেশন পাঠায় যারা মানসিকভাবে দুর্বল ও হতাশায় ভুগে থাকে।

অজ্ঞাত পরিচয়ধারী গ্রুপ অ্যাডমিনিস্ট্রেটররা নির্বাচিত প্লেয়ারদেরকে ৫০ দিনের জন্য ধাপে ধাপে ৫০টি টাস্ক দিয়ে থাকে। একবার এই গেইমটি খেলতে শুরু করলে এ থেকে মুক্তির কোনো উপায় নেই। কারণ খেলা মাঝখানেই ছেড়ে দিলেই তাদেরকে অনলাইন বুলিংয়ের শিকার হতে হয় কিংবা ব্ল্যাকমেইল করা হয়।

এর আগে গেইমটি গুগল, ফেইসবুক, প্লেস্টোরসহ অন্যান্য মাধ্যম থেকে সরিয়ে নিয়ে প্রতিষ্ঠানগুলোকে বলেছিল দেশটির এক আদালত।

গ্যাজেটস নাউ অবলম্বনে আনিকা জীনাত

*

*

Related posts/