Maintance

ব্লুটুথের কারণে নিরাপত্তা ঝুঁকিতে কয়েক কোটি ডিভাইস

প্রকাশঃ ১১:০০ পূর্বাহ্ন, সেপ্টেম্বর ১৫, ২০১৭ - সর্বশেষ সম্পাদনাঃ ১:৪২ অপরাহ্ন, সেপ্টেম্বর ১৬, ২০১৭

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ব্লুটুথ সংযোগের মাধ‍্যমে বিশ্বব‍্যাপী ছড়িয়ে পড়ছে ‘ব্লুবর্ন’ নামে এক ম্যালওয়্যার। ডিজিটাল সিকিউরিটি ফার্ম আরমিস ল্যাব বিষয়টি নিয়ে তথ‍্য প্রকাশ করেছে।

প্রতিষ্ঠানটি সতর্ক করে দিয়ে বলেছে, ম্যালওয়্যারটির সাহায‍্যে সহজেই ব্লুটুথ চালিত ডিভাইস সাইবার অপরাধীদের নিয়ন্ত্রণে চলে যেতে পারে।

বিশ্বের কোটি কোটি ডিভাইসে রয়েছে ব্লুটুথ সুবিধা। যার মধ‍্যে ৫.৩ বিলিয়ন ডিভাইসে এই ম‍্যালওয়্যার আক্রমণের শিকার হয়েছে বলে ধারণা করছে আরমিস ল্যাব। ফার্মটি ইতোমধ‍্যে গুগল,মাইক্রোসফট, অ‍্যাপলসহ বিভিন্ন প্রযুক্তি প্রতিষ্ঠানকে সর্তক করেছে বিষয়টি নিয়ে।

মূলত ব্লুটুথের নিরাপত্তা ত্রুটিকে কাজে লাগিয়ে ম‍্যালওয়্যারটি ছড়িয়ে পড়ছে ল্যাপটপ, স্মার্টফোন, কম্পিউটারসহ যাবতীয় ব্লুটুথ চালিত ডিভাইসে।

এটি ব‍্যবহারকারীদের নেটওয়ার্কে প্রবেশ করতে কোনো লিঙ্কে ক্লিক, সফটওয়‍্যার ইন্সটল ও ইন্টারনেট সংযোগের প্রয়োজন হয় না। এমন কি ব্লুটুথ ডিভাইস পেয়ারড হওয়ার প্রয়োজন নেই। শুধুমাত্র ডিভাইসে ব্লুটুথ অন থাকলেই ম‍্যালওয়‍্যারটি সাহায‍্যে সহজেই নেটওয়ার্কে প্রবেশ করতে পারবে সাইবার অপরাধীরা।

এই ম‍্যালওয়‍্যার থেকে রক্ষা পেতে বিশ্লেষকরা ব্লুটুথ সংযোগ বন্ধ রাখা ও প্রয়োজন ছাড়া সংযোগ চালু না রাখার পর্রামশ দিয়েছেন।

ত্রুটি দূর করতে  নিরাপত্তামূলক নতুন আপডেট উন্মোচন করেছে অ‍্যাপল, গুগল ও মাইক্রোসফট। এছাড়া লিনাক্স কর্তৃপক্ষ বিষয়টি নিয়ে কাজ করছেন দ্রুতই লিনাক্স চালিত ডিভাইসে আপডেট পাওয়া যাবে।

গ‍্যাজেট৩৬০ অবলম্বনে তুসিন আহমেদ

*

*

Related posts/