Maintance

ফেইসআইডির সুরক্ষা জানতে চেয়ে কুকের কাছে চিঠি

প্রকাশঃ ৩:৫৪ অপরাহ্ন, সেপ্টেম্বর ১৪, ২০১৭ - সর্বশেষ সম্পাদনাঃ ৩:৫৪ অপরাহ্ন, সেপ্টেম্বর ১৪, ২০১৭

টেক শহর কনটেন্ট কাউন্সিলর :  অ্যাপলের নতুন স্মার্টফোন আইফোন ১০ এর ফেইসআইডি ফিচারের ব্যক্তিগত গোপনীয়তা ও নিরাপত্তা রক্ষার ব্যাপারে উদ্বেগ প্রকাশ করেছেন মার্কিন ডেমোক্র্যাট সিনেটর অ্যালান স্টুয়ার্ট ফ্রাঙ্কেন।

তিনি একটি চিঠি পাঠিয়েছেন অ্যাপলের প্রধান নির্বাহী টিম কুক বরাবর। ফেইসআইডি নিয়ে তার শঙ্কা, অন্যান্য ব্যবসায়ীক উদ্দেশ্য পূরণে ফেইসপ্রিন্টগুলো কাজে লাগাতে পারে অ্যাপল।

চিঠিতে তিনি লিখেছেন, লাখ লাখ মার্কিন গ্রাহকের কাছে সুস্পষ্ট উত্তর দিতেই আপনাকে এ বিষয়ে আরও বিস্তারিত তথ্য জানানোর অনুরোধ করছি। অভ্যন্তরীণভাবে অ্যাপল এই প্রক্রিয়া  কিভাবে সম্পন্ন করবে এবং একইসঙ্গে গ্রাহকদের নিরাপত্তার সুরক্ষার জন্য কী কী পদক্ষেপ তারা নেবে সেসম্পর্কেও চিঠিতে জানতে চেয়েছেন ফ্রাঙ্কেন।

sen-al-franken-techshohor

থার্ড পার্টি কোনো অ্যাপ ফেইসপ্রিন্ট ব্যবহারের অনুমতি পাবে কিনা তাও নিশ্চিত করে জানানোর অনুরোধ করে হয়। যদিও আগেই অ্যাপল জানিয়েছে, কোনো থার্ড পার্টি অ্যাপ নির্মাতা প্রতিষ্ঠানকেই ফেইসপ্রিন্ট ব্যবহারের অনুমতি দেওয়া হবে না।

এর আগে অ্যাপল জানিয়েছিল, তারা ফেইসপ্রিন্টগুলো সংরক্ষণ করবে না। এ বিষয়ে ভবিষ্যতে তারা (অ্যাপল) মত পাল্টে ফেলবে কিনা তা নিয়েও চিঠিতে সংশয় প্রকাশ করা হয়।

সিএনবিসি নিউজ অবলম্বনে আনিকা জীনাত

*

*

Related posts/