Maintance

মার্কিন প্রশাসনে নিষিদ্ধ ক্যাসপারস্কি

প্রকাশঃ ১২:২৫ অপরাহ্ন, সেপ্টেম্বর ১৪, ২০১৭ - সর্বশেষ সম্পাদনাঃ ৭:৫৩ পূর্বাহ্ন, সেপ্টেম্বর ১৫, ২০১৭

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : মার্কিন সরকারের প্রশাসন তাদের ‘জাতীয় নিরাপত্তার স্বার্থে’ রাশিয়ার তৈরি ইন্টারনেট সিকিউরিটি সফটওয়্যার ক্যাসপারস্কি ব্যবহার নিষিদ্ধ করছে।

সরকারের কোনো প্রশাসন পরবর্তী ৯০ দিনের মধ্যেই রাশিয়ান এই সফটওয়্যার ব্যবহার এবং তাদের নেটওয়ার্ক থেকে সরিয়ে ফেলার নির্দেশ দিয়েছে।

মস্কোভিত্তিক সফটওয়্যারটির মাধ্যমে রাশিয়ান গোয়েন্দা সংস্থা নানা ধরনের গোপন তথ্য হাতিয়ে নিচ্ছে এমন অভিযোগ অনেক আগে থেকেই করে আসছিল মার্কিন সরকারের কিছু ব্যক্তি। তবে বুধবার দেশটির হোমল্যান্ড সিকিউরিটি দপ্তর একটি নির্দেশ জারি করে পণ্যটি ব্যবহার থেকে বিরত থাকতে বলে।

kaspersky-Techshohor

হোমল্যান্ড সিকিউরিটি দপ্তর জানায়, ক্যাসপারস্কির মাধ্যমে দেশের জাতীয় নিরাপত্তা হুমকীর মুখে পড়তে পারে।

এমন সময় এই নির্দেশনা জারি করা হলো যখন যুক্তরাষ্ট্র সরকারি নেটওয়ার্কে ক্যাসপারস্কির সফটওয়্যার ব্যবহার নিষিদ্ধ করার বিষয়ে সিনেটে চলতি সপ্তাহে নির্ধারিত ভোটাভুটি অনুষ্ঠিত হওয়ার কথা। কিন্তু তার আগেই এই পদক্ষেপ নিয়েছে হোমল্যান্ড সিকিউরিটি সংস্থা।

ক্রেমলিনের সঙ্গে ক্যাসপারস্কি ল্যাবের কোনো ধরনের যে সম্পর্ক নেই সেটি বারবারই বলে আসছে প্রতিষ্ঠানটি। তারপরও এমন নিষেধাজ্ঞার ফলে সরকারতো বটেই, মার্কিন বেশকিছু প্রতিষ্ঠান ইতোমধ্যে ক্যাসপারস্কির পণ্য বিক্রি বন্ধ করে দিয়েছে।

সারাবিশ্বে ক্যাসপারস্কি ব্যবহারকারীর সংখ্যা ৪০ কোটির বেশি। তবে ক্যাসপারস্কি কখনোই যুক্তরাষ্ট্র সরকারের কাছে খুব ভালো পরিমাণে তাদের পণ্য বিক্রি করতে পারেনি।

এক বিবৃতিতে ক্যাসপারস্কি কর্তৃপক্ষ বলেছে, রাশিয়ার ডেটা শেয়ারিং আইনের ভুল ব্যাখ্যা করে তাদের বিরুদ্ধে ওই অভিযোগ আনা হচ্ছে। ওই অভিযোগের বিশ্বাসযোগ্য কোনো প্রমাণ এ পর্যন্ত কেউ দেখাতে পারেনি, কারণ তা পুরোপুরি ভিত্তিহীন।

এছাড়াও যুক্তরাষ্ট্রের হোমল্যান্ড দপ্তরের আনা অভিযোগ যে ভুল সেটাও প্রমাণ করার চ্যালেঞ্জ করেছে ক্যাসপারস্কি ল্যাব কর্তৃপক্ষ।

বিবিসি ও রয়টার্স অবলম্বনে ইমরান হোসেন মিলন

*

*

Related posts/