Maintance

যা যা থাকছে না আইফোন ১০ এ

প্রকাশঃ ৯:০০ অপরাহ্ন, সেপ্টেম্বর ১৩, ২০১৭ - সর্বশেষ সম্পাদনাঃ ৬:০৩ অপরাহ্ন, সেপ্টেম্বর ১৩, ২০১৭

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : অ্যাপলের ইভেন্টে কয়েকটি পণ্যের উন্মোচন করেছেন অ্যাপল প্রধান টিম কুক। এর মধ্যে সবচেয়ে বেশি আলোচিত হয়েছে আইফোন ১০।

উন্নত প্রযুক্তির ফেইসআইডি ফিচারের পাশাপাশি ফোনটির ডিজাইনেও আনা হয়েছে ভিন্নতা। দামের দিক দিয়েও আইফোন ৮ ও ৮ প্লাসকে পেছনে ফেলেছে ফোনটি। তবে আইফোন ৮ ও ৮ প্লাসের সব ফিচারই  আইফোন ১০ এ থাকছে না।  কোন কোন ক্ষেত্রে আইফোন ১০ এর পার্থক্য রয়েছে তা নিয়েই থাকছে আজকের ফিচার।

নেই গোল্ডেন রঙ

গত বছর আইফোন ৭ ও ৭ প্লাস ফোন দুটি ব্ল্যাক, জেট ব্ল্যাক, সিলভার, গোল্ড ও রোজ গোল্ড রঙে বাজারে আনা হয়েছিলো। এবারও আইফোন ৮ ও ৮ প্লাস সিলভার, স্পেস গ্রে ও গোল্ড রঙে বাজারে ছাড়া হবে। কিন্তু আইফোন ১০ শুধু স্পেস গ্রে ও সিলভার রঙেই পাওয়া যাবে।

apple-iphone8-plus-techshohor

টাচ আইডি

আইফোন ১০ এর ডিসপ্লেতে খুবই অল্প অংশজুড়ে রয়েছে বেজল।  ফোনটিতে নেই অ‍্যাপলের চিরচেনা হোম বাটন। স্ক্রিনে ট‍্যাপ করলেই ডিভাইসটি চালু হবে আর হোম স্ক্রিনে যেতে স্ক্রিনের উপরের দিকে সোয়াইপ করতে হবে।

নিরাপত্তার জন্য এতে থাকছে ফেইস রিকগনিশন সুবিধা। অ‍্যাপল এই প্রযুক্তির নাম দিয়েছে ফেইসআইডি। ফলে পাসওয়ার্ড না দিয়ে চেহারা ফোনের সামনে ধরলেই ডিভাইসটি আনলক হয়ে যাবে। তবে আইফোন ৮ ও আইফোন ৮ প্লাসে থাকছে হোম বাটন ও টাচ আইডি।

মোবাইল কেস

আইফোন ১০ এর সামনের অংশটির প্রায় পুরোটাজুড়েই থাকছে ডিসপ্লে। ডিজাইনটি নতুন হওয়ায় বাজারে থাকা কোনো মোবাইল কেসেই আঁটবে না ফোনটি। আইফোন ৭ ও ৭ প্লাসের সঙ্গে আইফোন ৮ ও ৮ প্লাসের আকারে খুব বেশি একটা পার্থক্য নেই। তাই  আইফোন ৮ ও ৮ প্লাসে পুরানো আইফোনের মোবাইল কেস ঢুকলেও এতে আঁটবে না আইফোন ১০।

সিনেট অবলম্বনে আনিকা জীনাত

*

*

Related posts/