ইন্টেলের নতুন চিপ আসতে আরও দেরি

টেক শহর ডেস্ক : বিশ্বের বৃহত্তম মাইক্রোচিপ নির্মাতা ইন্টেলের পরবর্তী প্রজন্মের কম্পিউটার প্রসেসর নির্ধারিত সময়ে বাজারে আসছে না। ব্রডওয়েল নামে পঞ্চম প্রজন্মের এ চিপ ছাড়ার সময় পিছিয়ে দেওয়া দেওয়া হয়েছে। নির্ধারিত সময়ের অন্তত চার মাস পর বাজারে আসবে এটি।

কারিগরি ত্রুটির কারণেই এ বিলম্ব বলে এক বিবৃতিতে জানিয়েছেন ইন্টেলের প্রধান নির্বাহী ব্রায়ান কারজানিচ। তিনি বলেন, এতে চিন্তার কিছু নেই। ইন্টেলের সহযোগী প্রতিষ্ঠানগুলো পরেরবার ঠিক সময়ে চিপটি হাতে পাবে।

চলতি বছর বাজারে আসা চতুর্থ প্রজন্মের প্রসেসর হ্যাজওয়েলের উত্তরসূরী হবে ব্রডওয়েল। এটি আগের যে কোনো প্রসেসরের চেয়ে বেশি শক্তি সাশ্রয়ী ও দ্রুতগতির। হ্যাজওয়েলের মতো এটিও ল্যাপটপ ও ট্যাবলেট মার্কেটের জন্য একটি গুরুত্বপূর্ণ সংযোজন হবে।

এদিকে জানা গেছে, নতুন প্রসেসর আসা পিছিয়ে দেওয়ার আরেক কারণ তৃতীয় প্রান্তিকে ইন্টেলের কম মুনাফা। গত বছরের তৃতীয় প্রান্তিকে যেখানে ইন্টেলের আয় ছিল ২৯৭ কোটি ডলার, সেখানে চলতি বছর আয় হয়েছে ২৯৫ কোটি ডলার।

Intel, techshohor

আয় কমে আসার কারণ মূলত ইন্টেলের ডেস্কটপ কম্পিউটারের চিপ বিভাগ। তাদের বিক্রি এ প্রান্তিকে সাড়ে তিন শতাংশ কমে এসেছে, অর্থাৎ ডেস্কটপ কম্পিউটারের চাহিদা কমে যাওয়ার ফলেই এ খাতে কম আয় হয়েছে।

প্রসঙ্গত, গত পাঁচ বছরের তুলনায় চলতি বছরের জুলাই থেকে সেপ্টেম্বরে সবচেয়ে কম পিসি বিক্রি হয়েছে বিশ্বব্যাপী। স্মার্টফোন ও ট্যাবলেটের ব্যাপক আধিপত্যে কম্পিউটার বাজার দ্রুত সংকুচিত হয়ে আসছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

কারজানিচ জানান, প্রত্যাশা অনুযায়ী আয় করার জন্য ইন্টেলকে প্রতিকূল পরিবেশে অবস্থান ধরে রাখতে হয়েছে।

তবে এ সময়ে ইন্টেলের সবচেয়ে বেশি লাভ এসেছে ডাটা সেন্টার থেকে। এ খাতের আয় ১২ শতাংশ বেড়ে ২৯০ কোটি ডলারে দাঁড়িয়েছে।

বিবিসি প্রতিবেদন থেকে শাহরিয়ার হৃদয়

Related posts

*

*

Top