Maintance

যা আছে আইফোনের বিশেষ সংস্করণে

প্রকাশঃ ১১:৩১ পূর্বাহ্ন, সেপ্টেম্বর ১৩, ২০১৭ - সর্বশেষ সম্পাদনাঃ ১২:৩৬ অপরাহ্ন, সেপ্টেম্বর ১৪, ২০১৭

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : স্টিভ জবস থিয়েটারে ১৪ হাজার ডলারের চেয়ারে বসে আছেন আমন্ত্রিত সাংবাদিক ও অতিথিরা। আইফোন ৮ ও ৮ প্লাসের উন্মোচনের ঘোষণার দেওয়ার পরেও সবার নজর অ‍্যাপলের প্রধান নির্বাহী টিম কুকের দিকে। নতুন কোনো চমক দেখার জন্যই হয়তো এ অপেক্ষা। কারণ  অনেকরই যে আইফোন ৮ ও ৮ প্লাসের ডিজাইন ঠিক মনঃপূত হয়নি!

টিম কুক কিছুটা রহস্যময় হাসি দিয়ে জানিয়ে দিলেন আরও একটি চমক দেখানো বাকি আছে। আর সেটি হলো আইফোন ‘x’ বা আইফোন ১০। রোমান হরফের ‘x’ দিয়ে অ‍্যাপল ১০ সংখ্যাটাকেই বুঝিয়েছে। আইফোনের ১০ বছর পূর্তি উপলক্ষেই বিশেষ এই নামকরণ।

মুহূর্তেই করতালিতে মুখরিত হয়ে ওঠে পুরো থিয়েটার। নড়েচড়ে বসেন সবাই, কি আছে আইফোনের বিশেষ সংস্করণটিতে?

টিম কুক জানালেন, নতুন ডিভাইসটিতে রয়েছে ৫.৮ ইঞ্চি এইজ টু এইজ সুপার রেটিনা ডিসপ্লে। যার রেজুলেশন হলো ২৪৩৬*১১২৫ পিক্সেল। যা ৪৫৮ পিপিআই সমৃদ্ধ। এটিই অ‍্যাপলের সবচেয়ে বেশি পিপিআই সমৃদ্ধ আইফোন।

প্রায় বেজলহীন ডিসপ্লের এই ফোনে নেই অ‍্যাপলের চিরচেনা হোম বাটন। স্ক্রিনে ট‍্যাপ করলেই ডিভাইসটি চালু হবে আর হোম স্ক্রিনে যেতে স্ক্রিনের উপরের দিকে সোয়াইপ করতে হবে।

নিরাপত্তার জন্য নতুন রূপে এসেছে ফেইস রিকগনিশন সুবিধা। অ‍্যাপল এই প্রযুক্তির নাম দিয়েছে ফেইসআইডি। ফলে কষ্ট করে পাসওয়ার্ড না দিয়ে চেহারা ফোনের সামনে ধরলেই ডিভাইসটি আনলক হয়ে যাবে। এতে রয়েছে ছয় কোরের এ১১ বায়োনিক প্রসেসর। যা পূর্বের এ১০ প্রসেসর থেকে ৭০ শতাংশ বেশি শক্তিশালী।

ফোনটির পেছনে রয়েছে ১২ মেগাপিক্সেল ডুয়েল ক‍্যামেরা। সেখানে আইফোন ৭ থেকে উন্নত সেন্সর ব‍্যবহার করা হয়েছে। ওয়াইড অ‍্যাঙ্গেল ছবি তোলার জন্য এতে রয়েছে এফ/১.৮ ও এফ/২.৪ অ‍্যাপারচার।

ইন্টারনাল মেমোরির ওপর  নির্ভর করে ডিভাইসটি ৬৪ গিগাবাইট ও ২৫৬ গিগাবাইটের দুটি সংস্করণে পাওয়া যাবে। মূল‍্য শুরু হয়েছে ৯৯৯ মার্কিন ডলার থেকে। অক্টোবরের ২৭ তারিখ থেকে প্রি-অর্ডার শুরু হবে এবং গ্রাহকরা ডিভাইসটি হাতে পাবেন আগামী ৩ নভেম্বর।

দ‍্য নেক্সট ওয়েব অবলম্বনে তুসিন আহমেদ

*

*

Related posts/