Maintance

সাদামাটা ডিজাইনের আইফোন ৮ ও ৮ প্লাস উন্মোচন

প্রকাশঃ ১০:৫০ পূর্বাহ্ন, সেপ্টেম্বর ১৩, ২০১৭ - সর্বশেষ সম্পাদনাঃ ১০:৪০ অপরাহ্ন, সেপ্টেম্বর ১৩, ২০১৭

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : সব জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে অবশেষে স্টিভ জবস থিয়েটারে অ‍্যাপলের প্রধান নিবার্হী টিম কুক সাদামাটা ডিজাইনের আইফোন ৮ ও ৮ প্লাস উন্মোচনের ঘোষণা দিলেন। গ্লাস ও অ্যালুমিনিয়ামের তৈরি ডিভাইস দুটিতে রয়েছে রেটিনা এইচডি ডিসপ্লে ও উন্নত প্রসেসর।

এতে আরও থাকছে ৬৪ বিট ডিজাইনের ৬ কোর এ১১ বায়োনিক সিপিইউ। যা পূর্বের এ১০ থেকে ৭০ শতাংশ বেশি গতিময়। ফলে আগের তুলনায় একই সময় একাধিক অ‍্যাপ্লিকেশন চালু করলে তা আরও দ্রুত কাজ করবে।

ছবি তোলার জন্য আইফোন ৮ এর পেছনে রয়েছে ১২ মেগাপিক্সেলের একটি ক‍্যামেরা। তবে আইফোন ৮ প্লাসে রয়েছে ১২ মেগাপিক্সেল ডুয়েল ক‍্যামেরা সেটআপ। ক‍্যামেরায় রয়েছে নতুন সেন্সর, অধিক পিক্সেল, নতুন কালার ফিল্টার ও অপটিক‍্যাল ইমেজ স্ট‍্যাবিলিজেশন সুবিধা। এছাড়াও রয়েছে পোর্ট্রেট মোড সুবিধা। ব‍্যাক ক‍্যামেরায় আছে কোয়াড এলইডি ট্রু টোন ফ্ল‍্যাশ।

পানিরোধক ডিভাইস দুটিতে রয়েছে স্টোরিও স্পিকার, ব্লুটুথ ৫, ওয়ারলেস ও কুইক চার্জিং সুবিধা। অপারেটিং সিস্টেম হিসেবে এতে থাকবে আইওএস ১১।

চলতি মাসের ১৯ তারিখে অ‍্যাপলের মোবাইল প্লাটফর্মের জন‍্য নতুন অপারেটিং সিস্টেমটি উন্মোচন করা হবে।

আইফোন ৮এর মূল‍্য নির্ধারণ করা হয়েছে ৬৯৯ মার্কিন ডলার বা ৫৫ হাজার ৯২০ টাকা এবং ৮ প্লাসের মূল‍্য ধরা হয়েছে ৭৯৯ মার্কিন ডলার বা ৬৩ হাজার ৯২০ টাকা। চলতি মাসের ১৫ তারিখ থেকে প্রি-অর্ডার শুরু হবে আর বাজারে পাওয়া যাবে ২২ তারিখ থেকে।

অ‍্যাপলের লাইভ ইভেন্ট অবলম্বনে তুসিন আহমেদ

*

*

Related posts/