Maintance

রোহিঙ্গাদের বায়োমেট্রিক নিবন্ধন শুরু

প্রকাশঃ ১০:৪৫ অপরাহ্ন, সেপ্টেম্বর ১১, ২০১৭ - সর্বশেষ সম্পাদনাঃ ১০:৫১ অপরাহ্ন, সেপ্টেম্বর ১১, ২০১৭

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : রোহিঙ্গা শরণার্থীদের তথ্য রাখতে নিবন্ধনের কাজ শুরু হয়েছে। সোমবার রাতে এ প্রক্রিয়া শুরু হয়।

সুফিয়া খাতুন নামের এক নারীর আঙ্গুলের ছাপ ও ছবি তোলার মাধ্যমে নিবন্ধনের প্রক্রিয়া শুরু হয় রাত পৌনে নয়টায়। কুতুপালং ক্যাম্পে এ প্রক্রিয়া চলছে। এ সময় পাসপোর্ট অধিদফতরের মহাপরিচালক উপস্থিত ছিলেন।

পাসপোর্ট অধিদফতর জানিয়েছে, নতুন আসা তিন লাখ শরণার্থীর সঙ্গে সঙ্গে পুরোনো শরণার্থীদেরকেও এই সফটওয়ার ব্যবহার করে বায়োমেট্রিক পদ্ধতিতে নিবন্ধন করা হবে।

rohinga-techshohor

কক্সবাজারের ১২ শরণার্থী ক্যাম্পে একযোগে এ নিবন্ধন কার্যক্রম চলবে। মঙ্গলবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা কক্সবাজারে একাধিক ক্যাম্প পরিদর্শন করবেন। প্রধানমন্ত্রীকেও এই নিবন্ধন কার্যক্রম দেখানো হবে।

রোহিঙ্গাদের পরিচয় নিশ্চিত করতে চোখের মনির ছবি বা আইরিস এবং আঙ্গুলের ছাপ নেওয়ার সফটওয়ারটি তৈরি করেছে দেশের অন্যতম বৃহৎ সফটওয়ার কোম্পানি টাইগার আইটি।

কোম্পানিটি রোববার সফটওয়ারটি ডিপার্টমেন্ট অব ইমিগ্রেশন অ্যান্ড পাসপোর্টর কাছে হস্তান্তর করে।

মাত্র আড়াই দিন সময় পেয়ে সফটওয়ারটি তৈরি করেছে কোম্পানিটি। তবে এটি ডেভেলপ করার জন্য টাইগার আইটি কতো টাকা পেয়েছে সেটি জানা যায়নি।

rohinga-techshohor

নিবন্ধিত শরণার্থীরা একটি করে পরিচয়পত্রও পাবে যেখানে বারকোড থাকবে, যা দিয়ে পরে তাদের পরিচয় নিশ্চিত করা যাবে।

সফটওয়ারটির মাধ্যমে শরণার্থীদের ছবি, বয়স, নাম-ঠিকানা, বাবা-মায়ের নাম পরিচয়, জাতীয়তা, ধর্ম, দেশ, লিঙ্গসহ আরও বেশ কিছু তথ্য সংরক্ষণে থাকবে।

আর এসব তথ্য সংরক্ষণের জন্য তাৎক্ষণিকভাবে একটি সার্ভারে যুক্ত হয়ে যাবে বলে জানিয়েছেন টাইগার আইটির এক সিনিয়র এক্সিকিউটিভ।

অনন্য ইসলাম

*

*

Related posts/