Maintance

অ্যাপলের ইভেন্টে যেসব ঘোষণা আসতে পারে

প্রকাশঃ ৮:০০ অপরাহ্ন, সেপ্টেম্বর ১০, ২০১৭ - সর্বশেষ সম্পাদনাঃ ৮:৩৬ অপরাহ্ন, সেপ্টেম্বর ১০, ২০১৭

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : প্রযুক্তি বিশ্বের নজর এখন অ্যাপল পার্কের স্টিভ জবস থিয়েটার অডিটোরিয়ামের দিকে। কেননা ১২ সেপ্টেম্বর এই অডিটোরিয়ামে টেক জায়ান্ট অ্যাপলের নতুন নতুন সব প্রযুক্তি পণ্য উন্মোচন করা হবে। সবার মনে প্রশ্ন একটাই। নতুন কী থাকবে এবারের আইফোনে?

পণ্যের উদ্বোধন উপলক্ষে অ্যাপলের সহ-প্রতিষ্ঠাতা স্টিভ জবসের স্মরণে তৈরি অডিটোরিয়ামটি ইতোমধ্যেই জমকালোভাবে সাজানো হয়েছে। এই অডিটোরিয়ামে থাকা প্রতিটি চেয়ার কিনতে খরচ হয়েছে ১৪ হাজার মার্কিন ডলার।

শুধু আইফোন নয়, ঘোষণা আসতে পারে অ্যাপলের আরও কিছু পণ্যর  । তবে প্রতিবারের মতো কী কী পণ্য আনা হবে সে বিষয়ে এখনো মুখ খোলেনি অ্যাপল। অনলাইনে প্রকাশিত নানা গুঞ্জনের সূত্র ধরে  চলুন দেখে নেওয়া যাক কী কী পণ্যের উন্মোচন করতে পারে অ্যাপল।

নতুন আইফোন ৮ ও এক্স

টেক জায়ান্ট অ্যাপলের নতুন আইফোন নিয়ে অপেক্ষার পালা শেষ হতে আরও দুদিন বাকি আছে। এ পর্যন্ত নানা গুঞ্জন ও ফাঁস হওয়া তথ্য থেকে ধারণা করা হচ্ছে, আইফোন ৮, আইফোন ৮ প্লাস ও আইফোন এক্স নামে নতুন তিনটি মডেলের ফোন উন্মোচন করতে পারে  অ্যাপল।

আইফোনের ভিন্ন নামকরণে ইংরেজি অক্ষর ‘x’ ব্যবহার করে রোমান হরফের দশ সংখ‍্যাটি বোঝানো হয়েছে। চলতি বছর আইফোন দশ পূর্তি বছরে পা দিয়েছে। দশ বছর পূর্তি উপলক্ষে বিশেষ সংস্করণ হিসেবে নতুন ধরনের নামকরণ হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

ডিভাইসটিতে থাকতে পারে বেজেলহীন ৫ দশমিক ৮ ইঞ্চির পর্দা, এলইডি ফ্ল্যাশ, অগমেন্টেড রিয়েলিটি ফিচার ও ওয়্যারলেস চার্জিংয়ের সুবিধা।

এছাড়াও ফোর্বস ওয়েবসাইটে মোবাইল কেস তৈরির একটি প্রতিষ্ঠানের বরাত দিয়ে বলা হয়েছে, এতে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর রাখা হচ্ছে পাশে থাকা ভলিউম কম বেশি করার বাটনের জায়গায়।

আইওএস ১১:
অ্যাপলের মোবাইল প্লাটফর্মের ফোন আইওএস ১১’এর পূর্ণাঙ্গ সংস্করণে আরও কিছু নতুন ফিচারের দেখা মিলতে পারে ১২ সেপ্টেম্বরে। ইতোমধ‍্যে আইওএস ১১’এর বেটা সংস্করণ চলতি বছর জুনে উন্মোচন করা হয়েছিলো। এতে থাকতে পারে আরও উন্নতমানের নিরাপত্তা ফিচার। এছাড়া এআরকিআইটের জন‍্য থাকতে পারে নানা সুবিধা।

অ‍্যাপল ওয়াচ থ্রি:

পরিধেয় বাজারে অ্যাপল বহু আগেই প্রবেশ করেছিলো। সেই ধারাবাহিকতায় এবার বাজার মাতাতে অ্যাপলের স্মার্টঘড়ির নতুন সংস্করণ ‘অ্যাপল ওয়াচ থ্রি’ উন্মোচন হতে পারে। ওয়াচথ্রি সম্পর্কে তেমন কোনো তথ্য অফিসিয়ালভাবে জানানো হয়নি। সব সময়ের মতোই নতুন পণ্য নিয়ে এখনো চুপচাপ অ্যাপল।

তবে অনলাইনে ফাঁস হওয়া কিছু তথ্য থেকে জানা যায়, অ্যাপল ওয়াচে সিম কার্ড ব্যবহারের সুবিধা থাকতে পারে। ফলে ফোনের সঙ্গে সংযোগ না করেই স্মার্টঘড়িটি আলাদা মোবাইল হিসেবে ব্যবহার করা যাবে।

অ্যাপল টিভি:

সর্বশেষ প্রায় দুই বছর আগে অ্যাপল টিভি বাজারে আনা হয়েছিলো। তাই ধারণা করা হচ্ছে, এবারের অনুষ্ঠানে নতুন সংস্করণে অ‍্যাপল টিভি উন্মোচন করা হতে পারে। এতে থাকতে পারে ৪কে আউটপুট সুবিধা এবং এইচডিআর ভিডিও দেখার জন‍্য উন্নত সুবিধা।

আইপ্যাড মিনি:

অ্যাপল টিভির মতোই প্রতিষ্ঠানটির ট‍্যাবলেট সিরিজ আইপ্যাড মিনির নতুন সংস্করণ দুই বছর ধরে বাজারে আনা হয়নি। তাই ধারণা করা হচ্ছে, এবার হয়তো নতুন আইপ্যাড মিনির দেখা মিলতে পারে। তবে এই বিষয়টি নিয়ে তেমন কোনো তথ্য  কিংবা গুঞ্জন নেই অনলাইনে।

এয়ারপডস:

অ্যাপলের তারহীন হেডফোন এয়ারপডসের নতুন সংস্করণ ও ভিন্ন রংয়ের ডিভাইসটির উন্মোচন হতে পারে। সম্ভাব্য রঙের মধ‍্যে থাকতে পারে কালো, লাল, সাদা ও নীল ইত‍্যাদি।

অ্যাপল আসলে কী কী পণ্য আনবে এবং সত‍্যিই কোনো চমক দিতে পারবে কিনা তা দেখার জন্য অপেক্ষা করতে হবে মঙ্গলবার পর্যন্ত।

দ‍্য নেক্সট ওয়েব অবলম্বনে তুসিন আহমেদ

*

*

Related posts/