Maintance

১০০ কোটি পাইরেটেড কপি নিয়ে বিপাকে গেইম অব থ্রোনস

প্রকাশঃ ১১:৫৫ পূর্বাহ্ন, সেপ্টেম্বর ৭, ২০১৭ - সর্বশেষ সম্পাদনাঃ ৩:০২ অপরাহ্ন, সেপ্টেম্বর ৭, ২০১৭

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : পুরো পৃথিবীজুড়েই মার্কিন টিভি সিরিজ গেইম অব থ্রোনসের অসংখ্য ভক্ত রয়েছে। তবে এই ভক্তদের অধিকাংশই সিরিজটি টিভির চেয়ে কম্পিউটার বা ট্যাবে বসে দেখতেই পছন্দ করেন।

আর একারণেই হয়তো সিজন সাতের পাইরেটেড কপি ডাউনলোড করা হয়েছে এক বিলিয়ন বা একশ’ কোটি বার। এমনটাই জানিয়েছে, পাইরেসি পর্যবেক্ষণকারী ফার্ম মুসো।

ট্র্যাকিং করে নির্ভুল সংখ্যাটি জানা কিছুটা কঠিন হলেও তারা একটি খসরা হিসাব দিয়েছে।

মুসোর দেওয়া তথ্য অনুযায়ী, সিজন সাতের লাইভ স্ট্রিমিংয়ের হার ৮৪ দশমিক ৭ শতাংশ, টরেন্ট ডাউনলোডের হার ৯ দশমিক ১ শতাংশ, সাধারণ সেইট থেকে ডাউনলোডের হার ৫ দশমিক ৬ শতাংশ ও প্রাইভেট টরেন্ট থেকে ডাউনলোডের হার ০ দশমিক ৬ শতাংশ।

GOT-techshohor

মুসোর সিইও অ্যান্ডি চ্যাটারলি জানিয়েছে, গত জুলাই মাসে এইচবিওর কম্পিউটার সিস্টেম হ্যাক করে প্রচারের অপেক্ষায় থাকা কয়েকটি পর্ব অনলাইনে ছেড়ে দেয় হ্যাকাররা। এতে পাইরেসির মাত্রা বেড়ে যায়।

কারণ অন্যান্য সময় টিভিতে সিরিজটি প্রচারের পর টরেন্ট থেকে তা ডাউনলোড করা হয়। কিন্তু এবার টিভিতে প্রচারের আগেই অনলাইনে পর্বগুলো ফাঁস হওয়া। ফলে লাইভ স্ট্রিমিংয়ের পরিমাণ ব্যাপকভাবে বেড়ে যায়।

প্রতিটি এপিসোড অবৈধভাবে দেখা হয়, গড়ে ১৪ কোটি বার। বৈধভাবে দেখা হয়, গড়ে তিন কোটি দুই লাখ বার। এতে আর্থিক ব্যাপক ক্ষতির মুখে পড়েছে নির্মার্তারা।

গত জুলাই মাসে হ্যাকাররা এইচবিওর কম্পিউটার সিস্টেম হ্যাক করে বেশকিছু অপ্রকাশিত প্রোগ্রাম ও এপিসোড হাতিয়ে নেয়। হ্যাকারদের চুরি করা তথ্যের মধ্যে গেইম অব থ্রোনসের কয়েকটি পর্বও ছিলো।

 দ্য নেক্সট ওয়েব অবলম্বনে আনিকা জীনাত

*

*

Related posts/