Maintance

ক্যামেরার সঙ্গে প্রতিযোগিতায় নেমেছে ফ্ল্যাগশিপ স্মার্টফোন

প্রকাশঃ ৯:২৭ অপরাহ্ন, সেপ্টেম্বর ৫, ২০১৭ - সর্বশেষ সম্পাদনাঃ ৪:২৮ অপরাহ্ন, সেপ্টেম্বর ৫, ২০১৭

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : বর্তমানে বাজারে আনা ফ্ল্যাগশিপ ফোনগুলো আধুনিক উচ্চক্ষমতার ক্যামেরার সঙ্গে প্রতিযোগিতায় নেমেছে। ফ্ল্যাগশিপগুলোতে এখন সর্বোচ্চমানের ক্যামেরাও রাখা হচ্ছে।

প্রযুক্তি শিল্প বিশেষ করে নতুন প্রযুক্তির প্রতি তীক্ষ্ন নজর রাখা কয়েজন বলছেন, বর্তমানে স্মার্টফোন ব্র্যান্ডগুলো উচ্চ-ক্ষমতাসম্পন্ন ক্যামেরার ফ্ল্যাগশিপ আনার প্রতি বেশি নজর দিচ্ছে। আর এর ফলে ফ্ল্যাগশিপগুলো সরাসরি না হলেও ক্যামেরাগুলোর সঙ্গে প্রতিযোগিতায় নামছে।

সোমবার এমন কয়েকজন বিশ্লেষক বলেছেন, ফ্ল্যাগশিপ ফোনগুলোতে ডুয়েল ক্যামেরার দিকেই বেশি নজর দিচ্ছে প্রতিষ্ঠানগুলো। এমনকি বছরের প্রথমার্ধে ডুয়েল ক্যামেরার এমন ফ্ল্যাগশিপ আনার প্রতি বেশি নজরও ছিল।

মানসম্পন্ন ছবি তোলার জন্য বিভিন্ন ব্র্যান্ড ডুয়েল লেন্সের ক্যামেরা রাখছে ফোনগুলোতে।

অ্যাপল-আইফোন-চীন-টেকশহর

গত মাসেই স্যামসাং ইলেক্ট্রনিক্স বাজারে তাদের প্রথম ডুয়েল লেন্সের ব্যাক ক্যামেরার ফোন গ্যালাক্সি নোট ৮ এর পরিচয় করে দিয়েছে। যেটি প্রতিষ্ঠানটির টেলিফটো লেন্সের প্রথম ফোন। এর উভয় ক্যামেরায় ১২ মেগাপিক্সেলের।

এ ছাড়াও মার্কিন টেক জায়ান্ট অ্যাপল তাদের আইফোন ৭ এ প্রথম ডুয়েল লেন্স ক্যামেরা এনেছে। নতুন আইফোনেও ক্যামেরা নিয়ে ফিচার আনার পরিকল্পনা করেছে।

আরেকটি প্রতিষ্ঠান এলজি তাদের ভি৩০ মডেলের একটি ফ্ল্যাগশিপে উন্নত ডুয়েল ক্যামেরা লেন্স ব্যবহার করেছে। এর ফলে এটিও অনেকটাই ক্যামেরার কাজ করবে। তোলা যাবে উন্নতমানের ছবি। ফোনটিতে থাকছে এফ ১.৬ অ্যাপারচার।

তবে শুধু যে মোবাইল ফোন প্রতিষ্ঠানগুলো ক্যামেরার দিকেই নজর দিয়ে তা উন্নত করছে সেটা না, ছবি এডিটিংয়ের মতো সফটওয়্যারও উন্নত করছে নিজেদের ফোনে।

চলতি বছর বিশ্বে মোট ছবির ৮৫ শতাংশ স্মার্টফোনে তোলা হবে বলে একটি ধারণা প্রকাশ করেছে এক গবেষণা প্রতিষ্ঠান।

ইমরান হোসেন মিলন

*

*

Related posts/