Maintance

ফ্রিল্যান্সারদের জাতীয় সম্মেলন অক্টোবরে, থাকছে পেপ্যাল-জুমের চমক

প্রকাশঃ ৭:১০ অপরাহ্ন, সেপ্টেম্বর ৪, ২০১৭ - সর্বশেষ সম্পাদনাঃ ৫:৫৪ অপরাহ্ন, সেপ্টেম্বর ৭, ২০১৭

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ফ্রিল্যান্সারদের নিয়ে জাতীয় সম্মেলনের আয়োজন করছে তথ্যপ্রযুক্তি বিভাগ।

এতে রাজধানী হতে প্রত্যন্ত গ্রাম-সারাদেশের ফ্রিল্যান্সাররা অংশ নিতে পারবেন। আর এই সম্মেলনে দেশে পেপ্যাল-জুম চালুর আনুষ্ঠানিক ঘোষণা দেয়া হবে।

সেবাটির সঙ্গে যুক্ত থাকা ব্যাংকগুলোর প্রতিনিধিত্বও থাকবে এই আয়োজনে। দেশে ইতোমধ্যে পেপ্যাল-জুম চালু রয়েছে তবে এর আনুষ্ঠানিক উদ্বোধন বা ঘোষণা আসেনি।

প্রধানমন্ত্রীর তথ্যপ্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে দেশে এই পেপ্যাল-জুম সেবা চালুর আনুষ্ঠানিক উদ্বোধন করবেন বলে কথা রয়েছে।

সম্মেলনের সম্ভাব্য তারিখ ১৯ অক্টোবর। রাজধানীর আগারগাঁওস্থ বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এই সম্মেলন অনুষ্ঠিত হবে বলে প্রাথমিকভাবে ঠিক করা হয়েছে।

সম্মেলন আয়োজন সংশ্লিষ্টদের নিয়ে ২৯ আগস্ট তথ্যপ্রযুক্তি বিভাগে প্রস্তুতি সভাও করা হয়েছে। তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এ সভায় দিকনির্দেশনা দেন।

এর আগে চলতি বছরের ২ জুন বাজেট প্রতিক্রিয়ার এক সংবাদ সম্মেলনে পলক জানিয়েছিলেন, দেশে পেপ্যাল-জুম খুব শিগগির আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হবে।

তখন তিনি বলেছিলেন, ‘নাগরিক সেবায় শেখ হাসিনা সরকার অতন্দ্র প্রহরীর ভূমিকায় থাকতে চায়। সেজন্য ইতোমধ্যে পরীক্ষামূলক ন্যাশনাল ইমার্জেন্সি সার্ভিস ৯৯৯ সেবা এবং অনলাইন লেনদেন প্লাটফর্ম পেপ্যাল জুম চালু করা হয়েছে। ফ্রিল্যান্সারদের জন্য এই সেবাটি নিয়ে প্রধানমন্ত্রীর তথ্যপ্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের নেতৃত্বে ও তত্ত্বাবধানে দীর্ঘদিন ধরে আলোচনা কার্যক্রম চলেছে।’

প্রতিমন্ত্রী বলেন, ‘আমরা গঠনমূলক সমালোচনা নেই। শুধু প্রতিশ্রুতি দিয়ে বা সমস্যা তুলে ধরে বসে থাকি না। প্রতিশ্রুতি বাস্তবায়ন ও সমস্যা সমাধানের চেষ্টা করি।

পেপ্যাল জুম সেবা চালু নিয়ে চলতি বছরের মার্চ-এপ্রিলে যুক্তরাষ্ট্রে জুমের সঙ্গে বৈঠকে তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক তাদেরকে বাংলাদেশে কার্যক্রম দ্রুত শুরুর আহ্বান জানান। তখন পেপ্যাল-জুম কর্তৃপক্ষ শিগগিরই এ কার্যক্রম শুরুর কথা জানিয়েছিল।

ইতোমধ্যে দেশে পরীক্ষামূলকভাবে চলতি বছরের মে মাসে পেপ্যালের সেবা (জুম) চালু করেছে সোনালী ব্যাংক। ব্যাংকটির সবগুলো শাখায় সেবাটি দেয়ার জন্য একটি পরিপত্র জারি করে ব্যাংকটি।

 

১৮ মে ওই পরিপত্রে বলা হয়, উল্লেখিত তারিখ হতে ব্যাংকের সকল শাখায় পেপ্যাল ইনকরপোরেশন ইউএসএ (জুম কর্পোরেশন ইউএসএ) এর মাধ্যমে রেমিট্যান্স আহরণ ও বিতরণের প্রাথমিক পরীক্ষামূলক কার্যক্রম এর লাইভ অপারেশন (পাইলট অপারেশন) শুরু হবে। অদূর ভবিষ্যতে আউটসোর্সিংয়ের অর্থ জুম-এ পেপ্যাল সার্ভিসের মাধ্যমে সোনালী ব্যাংকের সকল শাখায় পরিশোধ করা যাবে।

চলতি বছরের মার্চে সোনালী ব্যাংক, অগ্রণী, রূপালী ব্যাংকের সঙ্গে সোশ্যাল ইসলামী এবং ডাচ-বাংলা ব্যাংককে এ সেবার জন্য অনুমতি দেয় বাংলাদেশ ব্যাংক।

আল-আমীন দেওয়ান

*

*

Related posts/