Maintance

ছবি স্ক্যানেই বিল পরিশোধ

প্রকাশঃ ১২:২৭ অপরাহ্ন, সেপ্টেম্বর ৪, ২০১৭ - সর্বশেষ সম্পাদনাঃ ৭:০৩ অপরাহ্ন, সেপ্টেম্বর ৪, ২০১৭

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : রেস্টুরেন্টের কাজে রোবট অনেক আগে থেকেই কাজ করছে। ওয়েটারের বদলে রোবট দিয়েই করা হচ্ছে খাবার পরিবেশন। কিন্তু চীন এই খাতে প্রযুক্তির সম্পৃক্ততাকে আরও এক ধাপ এগিয়ে নিয়েছে।

বিল পরিশোধের জন্য নগদ টাকা, ক্রেডিট কার্ড কিংবা স্মার্টফোনের আর প্রয়োজন নেই। ফেশিয়াল রিকগনিশন প্রযুক্তির মাধ্যমেই এখন গ্রাহকরা খাবারের অর্ডার দিতে পারবেন।আপাতত এই সেবা দেশটির পূর্বাঞ্চল হ্যাংঝুতেই শুধু পাওয়া যাচ্ছে।

যুক্তরাষ্ট্রভিত্তিক চেইন শপ কেন্টাকি ফ্রাইড চিকেন (কেএফসি) চীনে কেপ্রো নামে পরিচিত। সেই কেপ্রোতেই আলিবাবার সহযোগী কোম্পানি অ্যান্ট ফাইন্যানশিয়াল শুক্রবার একটি ফেশিয়াল স্ক্যানার যুক্ত করার ঘোষণা দিয়েছে।

তারা জানিয়েছে, এই প্রযুক্তি ব্যবহার করা নিরাপদ। চেহারা চেনার জন্য সফটওয়্যারটিতে ছয়শ’টি ফেশিয়াল ফিচার, থ্রিডি ক্যামেরা ও লাইভনেস অ্যালগোরিদম যুক্ত করা হয়েছে।

smile-to-pay-techshohor

পেমেন্টের সময় অ্যাপটিতে ব্যবহারকারীদের দেওয়া ছবি অনুযায়ী চেহারা চিনে নিতে যুক্ত করা হয়েছে ফেশিয়াল রিকগনিশন সফটওয়্যার।

কেপ্রোতে আসা গ্রাহকদেরকে টার্মিনালে খাবারের অর্ডার দিয়ে নিজের ছবি স্ক্যান করাতে হবে। সফটওয়্যারটিতে আগে থেকেই স্টোর করে রাখা ফটোআইডির সঙ্গে চেহারা মিলে গেলে এতে শুধু নিজের ফোন নম্বর যুক্ত করতে হবে। এরপরই শুরু হয়ে যাবে বিল পরিশোধের প্রক্রিয়া।

এই ডিজিটাল লেনদেনের কাজটি হবে পেমেন্ট প্ল্যাটফর্ম আলিপে নামক একটি অ্যাপের মাধ্যমে। অ্যাপটিতে সাইন আপ করতে গেলে ব্যবহারকারীদেরকে নিজের ছবি আপলোড করতে হয়।

এর আগে ফেশিয়াল রিকগনিশন সফটওয়্যার ব্যবহার করে চীনের আরেক প্রযুক্তি কোম্পানি বাইদু। গত বছর চীনের ওয়াজহেন শহরে পর্যটকদের চাপ চামাল দিতে ফেশিয়াল রিকগনিশন সফটওয়্যারের ওপরে তারা পরীক্ষা নিরীক্ষা চালায়।

সিএনএন টেক অবলম্বনে আনিকা জীনাত

*

*

Related posts/