Maintance

ইন্টারনেট দুনিয়ায় এক মিনিটে যা হয়!

প্রকাশঃ ৬:১০ অপরাহ্ন, সেপ্টেম্বর ৩, ২০১৭ - সর্বশেষ সম্পাদনাঃ ১:০৭ অপরাহ্ন, সেপ্টেম্বর ৪, ২০১৭

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : আমরা প্রতিনিয়তই ইন্টারনেট ব্যবহার করছি। সময়ের সঙ্গে তাল মিলিয়ে পৃথিবীজুড়েই বাড়ছে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা।

ইন্টারনেটে ঢুকে কোন সাইটগুলোতে মানুষ বেশি সময় ব্যয় করে থাকে তার একটি তালিকা তৈরি করেছেন ল্যারি লুইস ও চাঁদ কালাহান। তারা দুজনেই এফএম রেডিওর কর্মী।

শ্রোতারা রেডিও শোনা বাদ দিয়ে কোন সাইটগুলোতে সময় কাটাতে পছন্দ করেন তা খুঁজে বের করতেই তারা একটি ইনফোগ্রাফ তৈরি করেন। এতে  ইন্টারনেট বিশ্বের পুরো এক মিনিটের চিত্র তুলে ধরা হয়েছে।

info-grafic-techshohor

সেখানে দেখা গেছে, এক মিনিটে প্রায় ৯ লাখ ৯০ হাজার ব্যবহারকারী ফেইসবুকে লগ ইন করেন। গুগল সার্চ করেন ৩৫ লাখ ব্যবহারকারী।

মিনিটে হোয়াটসঅ্যাপে চালাচালি হয় ১ কোটি ৫ লাখ ম্যাসেজ। অ্যাপলের অ্যাপ স্টোর থেকে ডাউনলোড করা হয় ৩ লাখ ৪২ হাজার অ্যাপ। ইনস্টাগ্রামে ছবি আপলোড করার সংখ্যা ৪৬ হাজার ২০০ পোস্ট।

ম্যাসেঞ্জারে সেন্ড করা হয় ১৫ হাজার জিআইএফ আর ইউটিউবে দেখা হয় ৪১ লাখ ভিডিও। টুইটারের পোস্ট করা টুইটের সংখ্যা ৪ লাখ ৫২ হাজার।

তবে ব্যবহারকারীদের একটা বড় অংশকে যে ইন্টারনেট ব্যবহার করে অফিশিয়াল কাজে ব্যস্ত থাকতে হয় তার সবচেয়ে বড় প্রমাণ ই-মেইলে ভার্চুয়াল চিঠি চালাচালির হার। ৬০ সেকেন্ডের এই হিসেবে ব্যবহারকারীরা প্রায় ১৫৬ মিলিয়ন বা ১৫ কোটি ৬ লাখ ই-মেইল আদান প্রদান করে থাকেন।

এ ছাড়াও মিনিটে এক কোটি ৬০ লাখ মেসেজ আদান প্রদান করা হয় বিশ্বব্যাপী।

আনিকা জীনাত

*

*

Related posts/