Maintance

আইফোন, স্যামসাংকে টেক্কা দিতে হুয়াওয়ের নতুন চিপ

প্রকাশঃ ৭:৪২ পূর্বাহ্ন, সেপ্টেম্বর ৩, ২০১৭ - সর্বশেষ সম্পাদনাঃ ৬:৩১ অপরাহ্ন, সেপ্টেম্বর ৩, ২০১৭

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : স্মার্টফোনের বাজারে এমনিতেই বড় প্রতিষ্ঠানগুলো এখন একে অপরের সঙ্গে স্নায়ুযুদ্ধের মতো করে লড়ে যাচ্ছে।

নতুন নতুন ডিভাইস আনা, শক্তিশালী করতে নানা ফিচার যুক্ত করা, একে অপরের চেয়ে আরও এগিয়ে যেতে গবেষণা করার মতো বিষয় এখন নিত্য নতুন কাজ।

এমন ক্ষেত্রে নতুন খবর হলো, চীনা স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান হুয়াওয়ে তাদের পরবর্তী ফ্ল্যাগশিপে নতুন একটি শক্তিশালী চিপ আনছে। প্রতিষ্ঠানটি বলছে, নতুন ওই চিপ তাদের অ্যাপল ও স্যামসাংয়ের সঙ্গে টেক্কা দিতে সাহায্য করবে।

huawei_p10_review_5

হুয়াওয়ে জানাচ্ছে, নতুন চিপটি হবে কৃত্তিম বুদ্ধিমত্তা (এআই) সম্পন্ন। এআই নির্ভর কাজ করার সক্ষমতা থাকবে চিপটির।

হুয়াওয়ের আনা নতুন চিপটি কিরিন ৯৭০। এই মানের চিপ ব্যবহার করা হয়েছে আইফোন ৮ এ বলে দাবি করেছেন হুয়াওয়ের কর্মকর্তারা। চিপটি ব্যবহার করলে সর্বনিম্ন ৫০ শতাংশ ব্যাটি সাশ্রয় করবে।

হুয়াওয়ের প্রধান নির্বাহী রিচার্ড উ বলেছেন, তারা আগামী মাসে তাদের সর্বশেষ ফ্ল্যাগশিপ মেট ১০ এবং মেট ১০ প্রো বাজারে আনছে। এটিই হবে প্রতিষ্ঠানটির সবচে শক্তিশালী ডিভাইস। তবে নতুন ডিভাইসটি সম্পর্কে আর কোনো তথ্য জানায়নি উ।

বিভিন্ন সূত্র থেকে জানা যায়, মেট ১০ এর ফোন দুটিতে থাকতে পারে ৬ ইঞ্চির ফুল স্ক্রিন ডিসপ্লে। তবে এর বেশি তথ্যও জানা যাচ্ছে না।

রয়টার্স অবলম্বনে ইমরান হোসেন মিলন

*

*

Related posts/