Maintance

ফেইসবুকে ঘুরছে গরু কসাই বিউটিশিয়ান

প্রকাশঃ ১০:৩৬ অপরাহ্ন, আগস্ট ৩১, ২০১৭ - সর্বশেষ সম্পাদনাঃ ৭:৫২ পূর্বাহ্ন, সেপ্টেম্বর ৩, ২০১৭

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : হাট ঘুরে গরু না কিনেই ফিরছিলেন পঞ্চাশোর্ধ সুলেমান পোদ্দার।

ভিড়ভাট্টা, রোদ-বৃষ্টি মাথায় প্রথম যাত্রায় গরু না কিনতে পারা আর একটু পরপর মোবাইল স্ক্রিন হতে ছেলের সম্বিত ফেরাতে ফেরাতে বিরক্তই তিনি। স্কুল পড়ুয়া ছেলে গোবরে একবার পাও পিছলেছে। এর মধ্যে ছেলের প্রস্তাব, বাবা ফেইসবুক হতে গরু কিনি চল।

বাবা এবারও বিরক্ত কিন্তু ছেলে জোর আবদারে বাবাকে ফেইসবুক দেখাতে থাকে। একটি পেইজে জ্যান্ত গরু ওজন করে কেজি হিসেবে বিক্রির কথা বলা হচ্ছে। ৪৫ শতাংশ নাড়িভুঁড়ি ধরে সেগুলো বাদ দিয়ে শুধু মাংস ৫২০ টাকা কেজি হিসেবে গরুর দাম। কেউ চাইলে কোরবানির এক দিন পূর্ব পর্যন্ত গরু পালনও করা হবে আর রাতে ক্রেতার বাসায় পৌঁছে দেবে।

পরিস্কার অফার, পছন্দ হয় বাবার। ফেইসবুক লাইভে গরু দেখে মেপে বুকিংয়ের কাজও সারলেন। ঈদের দুদিন আগে পছন্দের গরু পৌঁছে গেল বাসায়। দাম পরিশোধ করলেন গরু বুঝে। সুলেমান পোদ্দার যেখান হতে এই কোরবানির গরু কিনলেন সেই ফেইসবুক পেইজটির নাম ‘বাকুলিয়া’।

এখন কসাই খোঁজার পালা। গত ঈদে মৌসুমী অদক্ষ কসাইয়ের হাতে গরু দিয়ে ভোগান্তিতে পড়েছিলেন। ছেলেকে মজা করে বললেন, তোর ফেইসবুক কসাই দেবে না?  বাবাকে চমকে দিয়েই ফেইসবুক কসাই নিয়ে হাজির ছেলে।

কয়েকটি পেইজ দেখে বুকিং দিয়ে ফেললেন পেশাদার কসাই দল। সঙ্গে মহিলা পরিচ্ছন্ন কর্মীও। যারা গরু জবাই, মাংস প্রসেসিং হতে শুরু করে বর্জ্য পরিস্কারও করে দেবে। কসাই সরবরাহের এই ফেইসবুক পেইজের নাম ‘ কসাই আছে’।

এবার ছেলের প্রশ্ন-বাবা গরু সাজাবো না। বাবার উত্তর-ফেইসবুক হতে সাজিয়ে নে। আর কি, ছেলে দুটি ক্লিক আর এক ফোন কলে কিনে ফেলে শাহেনশাহ মালা, ঘন্টি, শিংয়ের লাল টুপি। যাদের কাছ হতে এসব কেনা তারাই সাজগোজ করিয়ে যাবে গরুর। এই ফেইসবুক পেইজটির নাম ‘সৌখিন’।

সুলেমান পোদ্দার এবার বেজায় খুশি। গরুর গলায় হাত বোলাতে বোলাতে বলছিলেন-ফেইসবুক গরু, হু..

গত এক মাস ধরে ফেইসবুক জুড়ে ঘুরছে কোরবানি নিয়ে এমন নানা  আয়োজন। বিভিন্ন নামে ফেইসুবক পেইজের কোনোটিতে রয়েছে গরুর প্রদশর্নী ও বিক্রির অফার, কোনোটিতে কসাই সরবরাহ, কোনোটিতে গরু সাজগোজ সেবা, কোনোটিতে পরিচ্ছন্নতা কর্মী দেয়া আবার কোনোটিতে মাংস ডেলিভারির মতো সেবা ।

প্যারামাউন্ট এগ্রো, সিদ্দিক এগ্রো, কোরবানির গরু, আহমেদ ফার্ম হাউজ পেইজগুলোতে মিলছে দেশি-বিদেশি, ছোট-বড় বিভিন্ন গরু। রয়েছে ফেইসবুক লাইভ বা খামাড়ে গিয়ে গরু পছন্দের নানা অফার।

বুচার শপ, কসাই সাপ্লাই নামে পেইজে মিলছে কসাই, পরিচ্ছন্নতা কর্মী। ফেইসবুক জুড়ে রয়েছে এমন অনেক পেইজ। কোনো পেইজে বিক্রি হচ্ছে কোরবানির দা-ছুড়ি-বটি, মাংস মাপার যন্ত্র। কেউ দিয়েছেন মাংস বিতরণের অফারও।

মোটকথা কোরবানির প্রয়োজনের সবকিছু রয়েছে ফেইসবুক জুড়ে। কেউ ওয়াল স্ক্রল করতে করতে গুছিয়ে নিতে পারেন নিজের কোরবানির আয়োজন।

আল-আমীন দেওয়ান      

*

*

Related posts/