Maintance

যে কারণে কিনবেন গ্যালাক্সি নোট ৮

প্রকাশঃ ৩:৩৩ অপরাহ্ন, সেপ্টেম্বর ১৭, ২০১৭ - সর্বশেষ সম্পাদনাঃ ১১:২৫ পূর্বাহ্ন, সেপ্টেম্বর ১৮, ২০১৭

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : গ‍্যালাক্সি নোট ৮ বাজারে এনে চলতি বছর আলোচনায় এসেছে দক্ষিণ কোরিয়ার প্রযুক্তি জায়ান্ট স্যামসাং।

বাজারে আনার পরেই নতুন কিছু ফিচার নিয়ে একেবারে আলোচনায় নোট ৮। আর ডিভাইসটি কিনতে ইতোমধ্যে নোট সিরিজের সবচেয়ে বেশি প্রি-অর্ডারও পেয়েছে স্যামসাং।

প্রতিষ্ঠানটির মতে, নোট ৮ স্যামসাংয়ের সবচেয়ে শক্তিশালী ফ্ল্যাগশিপ ডিভাইস। তাই শীর্ষস্থানীয় ফোন নির্মাতা প্রতিষ্ঠানটি চেষ্টা করেছে ফোনটিকে আকর্ষণীয় করে তুলতে।

তবে যেসব কারণে নোট ৮ কিনবেন এবং নোট ৮ অন্য ফোনের চেয়ে ভিন্ন তা কয়েকটি চমৎকার ফিচারে দেখে নেওয়া যেতে পারে।

নফিনিটি ডিসপ্লে
গ্যালাক্সি নোট ৮ ফ্ল্যাগশিপ ডিভাইসটি নজরে কেড়েছে আকর্ষণীয় ডিসপ্লের কারণে। গ্যালাক্সি এস৮ ও এস৮ প্লাসের মতই এতে রয়েছে ৬.৩ ইঞ্চি বেজলহীন ডিসপ্লে। যার রেজুলেশন হলো ১৪৪০×২৯৬০ পিক্সেল। এটির উপরের দিকে ফ্রন্ট ক্যামেরা ও আইরিশ স্ক্যানার সেন্সর রয়েছে। তবে দুই পাশে ও নিচে নেই অতিরিক্ত কোনো বর্ডার।

ক‍্যামেরা
গ‍্যালাক্সি নোট৮য়ের পিছনে রয়েছে ১২ মেগাপিক্সেল ডুয়েল ক‍্যামেরা সেটাআপ। এতে ২এক্স অপটিক‍্যাল জুম থাকার কারণে দূর থেকে আরো ভালো মানের ছবি তোলা যাবে। সবচেয়ে উল্লেখযোগ‍্য ফিচার হলো দুইটি ক‍্যামেরায় রয়েছে অপটিক্যাল ইমেজ স্ট্যাবিলাইজেশন সুবিধা আছে। ফলে ছবি তোলার সময় ক‍্যামেরা নড়াচড়া করলে ব্লার হওয়ার আশঙ্কা থাকবে না।

এছাড়া ক‍্যামেরায় রয়েছে এফ/১.৭ অ‍্যাপাচার, ডুয়েল ফ্ল‍্যাশ, জিইও ট‍্যাগিং ও ফোরকে ভিডিও রেকর্ড সুবিধা। ফোনটির সামনে রয়েছে ৮ মেগাপিক্সেল ক‍্যামেরা।

পারফমেন্স
ডিভাইসটিতে ব‍্যবহার করা হয়েছে উন্নত চিপসেট ও জিপিইউ। ফলে সব ধরনের গেইম খেলা যাবে এতে। এছাড়া একত্রে একাধিক অ‍্যাপ ব‍্যবহার করলেও স্লো হবে না ডিভাইসটি। প্রসেসর হিসেবে রয়েছে কোয়ালকম এমএসএম৮৯৯৮ স্ন‍্যাপড্রাগন ৮৩৫ চিপসেট ও গ্রাফিক্স সুবিধা দিতে রয়েছে অ‍্যান্ড্রেন ৫৪০ জিপিইউ। এছাড়া রয়েছে ৬ জিবি র‍্যাম।

আইরিশ স্ক্যানার
নিরাপত্তার জন্য ডিভাইসটিতে যুক্ত করা হয়েছে আইরিশ স্ক্যানার। ফলে চোখের সাহায্যে ফোন লক ও আনলক করা যাবে। যে সকল ব্যবহারকারীদের প্যান্টার্ন বা পাসওয়ার্ড মনে রাখা কঠিন তাদের জন্য চমৎকার এ সুবিধা। যদিও ফিচারটি নতুন নয়। বির্তকিত গ্যালাক্সি নোট ৭ ডিভাইসেও আইরিশ স্ক্যানার সুবিধা ছিল।

বিক্সবি
গ‍্যালাক্সি এস৮ ডিভাইসের সাথে স্যামসাং পরিচয় করিয়ে দিয়েছিলো এআই অ্যাসিস্ট্যান্ট বিক্সবির সাথে। অনেকটা আইওএসের সিরি, মাইক্রোসফটের করটানা ও গুগল অ্যাসিস্ট্যান্টের মতই। ভয়েস কমান্ডের সাহায্যে ফোন নিয়ন্ত্রণ ও নানা কাজ করে নেয়া যাবে এ ফিচার ব্যবহার করে। গ‍্যালাক্সি নোট৮’য়ে রয়েছে বিক্সবির উন্নত সংস্করণ। ফলে পূর্বের তুলনায় আরও দ্রুত ও অনেক কাজ ভয়েস কমান্ডে করে নেয়া যাবে বিক্সবির সাহায‍্যে।

ডেক্সটপ মুড
গ‍্যালাক্সি নোট ৮ ডিভাইসটিতে পোর্টেবল সুবিধা দিতে রয়েছে ডেক্সটপ মুডে ব্যবহারের সুবিধা । ‘স্যামসাং ডেক্স’ নামের সুবিধাটি ব্যবহারকারীদের অ্যান্ড্রয়েড ডেক্সটপ পিসি ব্যবহারের অভিজ্ঞা দেবে। এটি অনেকটা মাইক্রোসফটের কন্টিয়াম ফিচারের মতই। ডেক্স টুলে ফোনটি রেখে এইচডিএমআই ক্যাবল মনিটরের সাথে যুক্ত করলে ফোনটির স্ক্রিন বড় আকারে মনিটরের প্রদর্শিত হবে। এছাড়া মাউস ও কিবোর্ডের সাহায‍্যে নিয়ন্ত্রণ করা যাবে।

ব্যাটারি
গ্যালাক্সি নোট ৭’য়ের ব্যাটারি বিস্ফোরণের কারণে সকল ব্যবহারকারীদের মনে প্রশ্ন গ্যালাক্সি নোট ৮-এর ব্যাটারি কেমন হবে? পণ্য উন্মুক্তের অনুষ্ঠানে বিষয়টি নিশ্চিত করেছে স্যামসাং। প্রতিষ্ঠানটি জানিয়েছে, এবার ফোনটিতে হার্ডওয়্যার ও তথ্যের নিরাপত্তার দিকে বিশেষ নজরে দেওয়া হয়েছে। ফলে ব্যবহারকারীরা নিশ্চিত মনে ব্যবহার করতে পারবেন কোনো ঝামেলা ছাড়াই।

নোট ৮ ডিভাইসে রয়েছে ৩ হাজর ৩০০ মিলিঅ্যাম্পিয়ার ব্যাটারি। স্যামসাং কতৃপক্ষ জানিয়েছে, নোট ৮ ডিভাইসটির চিপ বিশেষভাবে অপটিমাইজ করা। যা তুলনায়লক কম চার্জ ব্যয় করবে। ব‍্যবহারকারী নিশ্চিত মনেই এটি ব‍্যবহার করতে পারবেন।

এসপেন
গ‍্যালাক্সি নোট সিরিজের সবচেয়ে উল্লেখ‍্যযোগ‍্য ফিচার হলো এসপেন। এবার প্রতিষ্ঠানটির এসপেনে যুক্ত করেছে আরো চমৎকার কিছু ফিচার। ডিভাইসটি লক থাকা অবস্থায় এসপেন দিয়ে লেখা যাবে। পূর্বের তুলনায় আরো নিখুঁতভাবে লেখা ও ছবি আকাঁ যাবে এটি দিয়ে। সহজে টেক্সট কপি ও গুগল টান্সলেশন করতে সহায়তা করবে এটি। তবে এবার এসপেনে সবচেয়ে বড় চমক হলো এতে যুক্ত করা হয়েছে পানিরোধক সুবিধা।

ম্যাশেবল, সিনেট, ফোর্বস, ফোনএরিনা অবলম্বনে তুসিন আহমেদ

*

*

Related posts/