এফবিআইর কাছে তথ্য বিক্রি করছে মাইক্রোসফট

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : সফটওয়্যার জায়ান্ট মাইক্রোসফটের বিরুদ্ধে গুরতর অভিযোগ এনেছে সিরিয়ান একটি হ্যাকার গ্রুপ। পিলে চমকে দেওয়ার মতো তথ্য জানিয়েছে গ্রুপটি। বিল গেটসের প্রতিষ্ঠানটি অর্থের বিনিময়ে ব্যবহারকারীদের তথ্য মার্কিন গোয়েন্দা বাহিনী এফবিআইকে ফাঁস করে দিচ্ছে।

সম্প্রতি সিরিয়ান ইলেকট্রনিক আর্মি (এসইএ) নামের হ্যাকার সংগঠনের ফাঁস হওয়া কিছু ডকুমেন্ট থেকে এ তথ্য প্রকাশিত হয়। তথ্য বিক্রির অর্থের পরিমাণও চমকে দেওয়ার মতো। প্রতি ব্যবহারকারীর তথ্য দেওয়ার জন্য ৫০ থেকে ২০০ ডলার পর্যন্ত চার্জ নিয়ে থাকে মাইক্রোসফট।

sea-microsoft_large_verge_medium_landscape

এসইএ হ্যাকার দলটি মাইক্রোসফটের ‘গ্লোবাল ক্রিমিনাল কমপ্লায়েন্স’ টিম এফবিআইয়ের ডিজিটাল ইনটারসেপ্ট টেকনোলজি ইউনিট (ডিআইটিইউ) বিভাগের গোপন ই-মেইল হ্যাক করে।

হ্যাক হওয়া ই-মেইল থেকে জানা যায় মাইক্রোসফট ব্যবহারকারীদের তথ্য এফবিআইয়ের কাছে দিচ্ছে। ২০১৩ সালের নভেম্বরে ইউজার ডেটা প্রদানের বিনিময়ে ২ লাখ ৮১ হাজার মার্কিন ডলার বিল করা হয়েছিল।

কয়েকটি সংবাদ মাধ্যম এ সর্ম্পকে তথ্য দিয়ে সংবাদ প্রকাশ করেছে। অনেক বিশ্লেষকও মনে করেন এর সত্যতা রয়েছে। কিন্তু অর্থের বিনিময় তথ্য প্রদানের বিষয়টি অস্বীকার করেছে মাইক্রোসফট কর্তৃপক্ষ।

-টাইমস অব ইন্ডিয়া অবলম্বনে তুসিন আহমেদ

Related posts

*

*

Top