Maintance

শিশু-কিশোরদের প্রোগ্রামিং শেখাবে বেসিস

প্রকাশঃ ১২:০৯ অপরাহ্ন, আগস্ট ২৬, ২০১৭ - সর্বশেষ সম্পাদনাঃ ৬:১৮ অপরাহ্ন, আগস্ট ২৬, ২০১৭

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : শিশু-কিশোরদের প্রোগ্রামিং শেখাতে প্রতিযোগিতা আয়োজন করতে যাচ্ছে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস)।

২০১৮ সালের প্রথমার্ধে প্রতিযোগিতাটির আয়োজন করবে বেসিস। তবে তার আগেই প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য শিশু-কিশোরদেরকে প্রোগ্রামিং শেখানোর কাজ শুরু করছে সংগঠনটি।

আয়োজনকে সামনে রেখে প্রাথমিকভাবে বিভিন্ন স্কুলের শিক্ষকদের প্রশিক্ষণ দেওয়ার কাজ শুরু করেছে বেসিসের অঙ্গ সংগঠন বেসিস ইনস্টিটিউট অব টেকনোলজি অ্যান্ড ম্যানেজমেন্ট (বিআইটিএম)।

আয়োজনটির সহায়তা করছে প্রযুক্তি প্রতিষ্ঠান ডিক্যাস্টালিয়া। প্রতিষ্ঠানটি কনটেন্ট ম্যাটেরিয়াল, সে বিষয়ক কারিগরি সহায়তা এবং ট্রেইনার সরবারাহ করে সহযায়তা করবে।

BITM-Prog-TECHSHOHOR

শুক্রবার রাজধানীর কারওয়ান বাজারস্থ বিআইটিএমের ল্যাবে শুধুমাত্র স্কুল শিক্ষকদের ‘স্ক্র্যাচ প্রোগ্রামিং পরিচিতি-স্ক্র‍্যাচ শিখুন’ নামের  এক প্রশিক্ষণ কার্যক্রম শুর করেছে।

দিনব্যাপী প্রশিক্ষণের উদ্দেশ্য ছিল শিক্ষকদের স্ক্র্যাচ প্রোগ্রামিংয়ের সাথে পরিচিত করা এবং তারা যাতে তাদের শিক্ষার্থীদের মাঝে এই জ্ঞান ছড়িয়ে দিতে পারেন সেই ব্যবস্থা করা।

প্রশিক্ষণের উদ্বোধন করেন বেসিস সভাপতি মোস্তাফা জব্বার। তিনি বলেন, শিক্ষার্থীদের প্রোগ্রামিংয়ে আগ্রহী করে তুলতে ভূমিকা রাখতে পারেন শিক্ষকরা। সেজন্য তাদের প্রোগ্রামিং সম্পর্কে প্রাথমিক ধারণা থাকা প্রয়োজন। বেসিসের এই উদ্যোগে দেশে শিশু-কিশোররা প্রোগ্রামিংয়ে আগ্রহী হবে বলে প্রত্যাশা তার।

আয়োজনে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ডিক্যাস্টালিয়ার অন্যতম কো-ফাউন্ডার ইয়াফী খান, চিফ টেকনিকাল অফিসার এবং হেড অব কমিউনিকেশন অ্যান্ড পিপল সাবিলা ইনুনসহ আরও অনেকেই।

ইমরান হোসেন মিলন

*

*

Related posts/