Maintance

৩১ কোটি পরিধানযোগ্য ডিভাইস বিক্রি হবে

প্রকাশঃ ১০:১০ পূর্বাহ্ন, আগস্ট ২৫, ২০১৭ - সর্বশেষ সম্পাদনাঃ ৪:৩৫ অপরাহ্ন, আগস্ট ২৬, ২০১৭

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : চলতি বছর পরিধানযোগ্য প্রযুক্তি পণ্যের বিক্রি অনেক বেশি হবে। বিক্রি বেড়ে দাঁড়াতে পারে ৩১ কোটিতে। ২০১৬ সালের চেয়ে এর পরিমাণ ১৬ দশমিক ৭ শতাংশ বেশি।

এ ছাড়া এসব পণ্য বিক্রি থেকে কোম্পানিগুলো তিন হাজার ৫০ কোটি ডলার আয় করবে বলে জানিয়েছে গার্টনার।

বৃহস্পতিবার মার্কিন বাজার গবেষণা প্রতিষ্ঠানটি একটি প্রতিবেদনে এমন পরিসংখ্যান তুলে ধরেছে।

প্রতিষ্ঠানটি জানিয়েছে, চলতি বছর সব মিলিয়ে ৩১ কোটি চার লাখের মতো পরিধানযোগ্য পণ্য বিক্রি হতে পারে। আর এখান থেকে যে পরিমাণ আয় হবে তার মধ্যে ৯৩০ কোটি ডলার আয় হতে পারে শুধু স্মার্টওয়াচ বিক্রি থেকে।

গার্টনার ধারণা করছে, চলতি বছরে স্মার্টওয়াচ বিক্রির জন্য বাজারে আসতে পারে চার কোটি ১৫ লাখ, যা ২০১৮ সালে বেড়ে দাঁড়াবে  চার কোটি ৮২ লাখে। যেখানে অ্যাপলের একটা বড় ভূমিকা থাকবে।

তবে এ সময়ে গড় বিক্রির দিক থেকে অ্যাপল অনেক এগিয়ে থাকবে পরিধানযোগ্য প্রযুক্তিপণ্যের বাজারে।

২০২১ সালের মধ্যে আয়ের দিক থেকে পরিধানযোগ্য প্রযুক্তিপণ্য বড় ভূমিকা রাখবে। বিশেষ করে স্মার্টওয়াচ এ সময়ে প্রায় এক হাজার ৭৪০ ডলারের অবদান রাখবে বলে জানিয়েছেন গার্টনারের গবেষণা পরিচালক ড. এঞ্জেলা ম্যাকিন্টিয়ার।

আর ২০২১ সালের মধ্যে মোট আট কোটি ১০ লাখ ইউনিট স্মার্টফোন বিক্রি হবে বলে ধারণা করছে গার্টনার, যা মোট পরিধানযোগ্য প্রযুক্তি পণ্যের ১৬ শতাংশ।

গার্টনার প্রত্যাশা করছে, আগামী কয়েক বছরে আরও প্রতিষ্ঠান পরিধানযোগ্য প্রযুক্তিপণ্যের বাজারে প্রবেশ করবে। এর ফলে এমনিতেই কমতে থাকা অ্যাপলের মার্কেট শেয়ার আরও পড়তির দিকে যাবে।

এমনকি ২০২১ সাল নাগাদ এই বাজারের একটি বড় অংশ হারাবে অ্যাপল।  তারপরও অ্যাপল অন্যদের চেয়ে এগিয়ে থাকবে।

আগামী মাসে নতুন একটি স্মার্টওয়াচ নিয়ে আসছে অ্যাপল। যেটাতে ওয়াই-ফাইয়ের সংযোগ ছাড়াই সিরি, টেক্সট, কিংবা কোনো ফাইল শেয়ারিংয়ের কাজ করতে পারবেন ব্যবহারকারীরা।

গার্টনার ধারণা করছে, আসুস, হুয়াওয়ে, এলজি, স্যামসাং ও সনির মতো ব্র্যান্ডগুলো স্মার্টওয়াচ তৈরি করলেও তারা সবাই মিলে ২০২১ সালের মধ্যে বাজারের সরবরাহ করবে হয়তো মাত্র ১৫ শতাংশ ডিভাইস। কারণ এসব ব্র্যান্ডের চেয়ে এখনো প্রযুক্তিগত দক্ষতায় অনেক এগিয়ে আছে অ্যাপল।

ইমরান হোসেন মিলন 

*

*

Related posts/