Maintance

কপিরাইট এখন অনলাইনে

প্রকাশঃ ৪:১৭ অপরাহ্ন, আগস্ট ২৩, ২০১৭ - সর্বশেষ সম্পাদনাঃ ৪:৫৩ অপরাহ্ন, আগস্ট ২৩, ২০১৭

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : কপিরাইট বা মেধাস্বত্বের নিবন্ধন এখন অনলাইনে করা যাবে। আর এর ফলে নাগরিকরা একদিকে যেমন ভোগান্তিহীন দ্রুত সেবা পাবেন অন্যদিকে দেশে মেধাস্বত্বের ডিজিটাল আর্কাইভ প্রতিষ্ঠিত হবে।

বুধবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে এক অনুষ্ঠানে ই-কপিরাইট কার্যক্রমের অনলাইন কপিরাইট নিবন্ধন ব্যবস্থার উদ্বোধন করেন সংস্কৃতি মন্ত্রী আসাদুজ্জামান নূর। এটুআই প্রোগ্রাম এবং কপিরাইট অফিস যৌথভাবে এই অনুষ্ঠানের আয়োজক।

প্রধানমন্ত্রী কার্যালয়ের মহাপরিচালক (প্রশাসন) ও এটুআই প্রোগ্রামের  প্রকল্প পরিচালক কবির বিন আনোয়ারের সভাপতিত্বে ওই অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর মুখ্য সচিব  ড. কামাল আবদুল নাসের চৌধুরী, সংস্কৃতি সচিব ইব্রাহিম হোসেন খানসহ উর্ধ্বতন সরকারি কর্মকর্তারা।

এছাড়া বেসিস সভাপতি তথ্যপ্রযুক্তিবিদ মোস্তাফা জব্বার, সঙ্গীতশিল্পী আইয়ুব বাচ্চু, শুভ্রদেবসহ প্রকাশনা, তথ্যপ্রযুক্তি, সঙ্গীতশিল্পসহ বিভিন্ন খাতের প্রতিনিধিরা এতে অতিথি ছিলেন।

অনুষ্ঠানে উপস্থিত বিভিন্ন খাতের প্রতিনিধিরা ও বক্তারা বলছেন, প্রচলিত কপিরাইট পদ্ধতি সময়ে সঙ্গে মানানসই ও টেকসই নয়।

ঢাকা নগরীর বাইরে বিভাগীয় শহর হতে প্রত্যন্ত এলাকা পর্যন্ত মানুষের কপিরাইট নেয়া বেশ অসুবিধাজনক। কপিরাইট অফিসের আধুনিক কোনো ডেটাবেইজ নেই। ফলে সাহিত্য, সঙ্গীত, সফটওয়্যারসহ ইত্যাদির স্বত্ব সংক্রান্ত নকল খুঁজে বের করা বেশ কষ্ট ও সময়সাপেক্ষ। এছাড়া কপিরাইটের গুরুত্ব সম্পর্কে অসচেতনতা ও কম প্রচারের কারণে কপিরাইট করার হারও অনেক কম।

এখন এই অনলাইন ব্যবস্থা এসব সব সমস্যার সমাধান করবে।

এই অনলাইন ব্যবস্থায় কপিরাইটের আবেদন জমা দিতে কাউকে অফিসে আসতে হবে না। সব তথ্যাদি অনলাইনে জমা দিয়েই চলবে। আবেদনকারী সঠিকভাবে আবেদন করার সাথে সাথে আবেদনটি কপিরাইট অফিসের সার্ভারে জমা হবে। এটি স্বয়ংক্রিয়ভাবে ই-মেইলের মাধ্যমে সংশ্লিষ্ট কর্মকর্তারা জেনে যাবেন এবং তারা এ বিষয়ে কাজটি শেষ করে নথি এই ওয়েবে পাঠাবেন। এটি সরকারের ই-ফাইলিং পদ্ধতির সঙ্গে সংযুক্ত হয়ে যাবে।

এরপর কপিরাইট অফিসের রেজিস্টার যখন আবেদনটি অনুমোদন করবেন তখন স্বয়ংক্রিয়ভাবে একটি ম্যাসেজ পাবেন আবেদনকারী। সেখানে আবেদন অনুমোদন ও কপিরাইট সার্টিফিকেট বিতরণের সম্ভাব্য তারিখ দেয়া থাকবে।

ইপ্সিতা কম্পিউটার্স প্রাইভেট লিমিটেড নামের একটি কোম্পানি কপিরাইটের এই অনলাইন আবেদনের স্বয়ংক্রিয় ওয়েব অ্যাপ্লিকেশন তৈরি করেছে।

অনলাইন আবেদন করতে যেতে হবে এই ঠিকানায়

আল-আমীন দেওয়ান

*

*

Related posts/