Maintance

স্যামসাং আইফোনকে টেক্কা দেবে হুয়াওয়ে, অপ্পো, ভিভো : গার্টনার

প্রকাশঃ ১০:১০ অপরাহ্ন, আগস্ট ২২, ২০১৭ - সর্বশেষ সম্পাদনাঃ ১২:৩৭ অপরাহ্ন, আগস্ট ২৩, ২০১৭

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : বিশ্ববাজারে ২০১৭ সালের প্রথম প্রান্তিকে গ্রাহক পর্যায়ে মোবাইল ফোন বিক্রি হয়েছে ৩৮ কোটি ইউনিট। এতে দেখা যাচ্ছে, ২০১৬ সালের একই প্রান্তিকের তুলনায় এবার মোবাইল ফোনের বিক্রি বেড়েছে ৯ দশমিক ১ শতাংশ।

এই সময়ে গ্রাহকরা ভালো ফোন পেতে একটু বেশি পরিমাণেই অর্থ ব্যয় করেছে। ফলে চলতি বছরের প্রথম প্রান্তিকে মোবাইল ফোন বিক্রির গড় দাম বেড়ে গেছে।

এছাড়াও ক্রেতাদের ইতিবাচক মনোভাব ও ব্যবসার একটি কৌশল হিসেবে চীনা কোম্পানি হুয়াওয়ে, অপ্পো এবং ভিভো গ্রাহকদের চাহিদানুযায়ী স্বল্পদামের মধ্যে উন্নত ফিচার এনে অনেকটা আস্থা অর্জন করতেও সমর্থ হয়েছে। ফলে এই তিন প্রতিষ্ঠান এই বছরের প্রথম প্রান্তিকে ২৪ শতাংশ পর্যন্ত বিক্রি বৃদ্ধি পেয়েছে। যাতে প্রতি বছরে প্রায় ৭ শতাংশ করে ফোনের বিক্রি বৃদ্ধি পাচ্ছে বলে জানিয়েছে বাজার গবেষণা প্রতিষ্ঠান গার্টনার।

গার্টনারের গবেষণা পরিচালক আনশুল গুপ্ত বলেন, শীর্ষ তিনটি চীনা স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান বাজারে তাদের প্রতিযোগিতামূলক মূল্যনির্ধারণের সাথে নতুন বৈশিষ্ট্য এবং উচ্চ মানের স্মার্টফোন সরবরাহ করায় বিক্রি বেড়ে গেছে। 

ভারত, ইন্দোনেশিয়া এবং থাইল্যান্ডের বাজারে ব্র্যান্ডগুলো ‘আগ্রাসী বিপণন কৌশল’ অবলম্বন করায় বাজার ধরতে পেরেছে। ফলে বিক্রিও দিনকে দিন বেড়েই চলেছে।

প্রথম প্রান্তিকে বিশ্ববাজারে সবচেয়ে বেশি স্মার্টফোন বিক্রি করেছে দক্ষিণ কোরিও ইলেক্ট্রনিক পণ্য নির্মাতা ব্র্যান্ড স্যামসাং। ২০১৭ সালের প্রথম প্রান্তিকে বিক্রি করেছে  ৭৮ হাজার ৬৭১ ইউনিট মোবাইল ফোন। যা মোট বাজারের ২০ দশমিক ৭ শতাংশ। দ্বিতীয় স্থানে থাকা অ্যাপলের আইফোন ৫১ হাজার ৯৯২ ইউনিট বিক্রি করে বাজারের ১৩ দশমিক ৭ শতাংশ দখল করে আছে।

গার্টনারের দেখানো তালিকার তৃতীয় স্থানে রয়েছে চীনা ব্র্যান্ড হুয়াওয়ে। তারা ৩৪ হাজার ১৮১ ইউনিট  বিক্রি করে ৯ শতাংশ বাজার দখল করেছে। ৮ দশমিক ১ শতাংশ বাজার দখল করে চতুর্থ স্থানে উঠে এসেছে অপ্পো। যারা এই সময়ে বিক্রি করেছে ৩০ হাজার ৯২২ ইউনিট।

ফোন বিক্রির তালিকায় পঞ্চন স্থনে উঠে এসেছে আরেক চীনা প্রতিষ্ঠান ভিভো। তারা ২৫ হাজার ৪৪২ ইউনিট ফোন বিক্রি করে বাজারের ৬ দশমিক ৮ শতাংশ দখল করে আছে।

এছাড়া অন্যান্য সব ব্র্যান্ড মিলিয়ে প্রথম প্রান্তিকে স্মার্টফোন বিক্রি করেছে এক লাখ ৫৮ হাজার ৩৬৭ ইউনিট। যা বাজারের ৪১ দশমিক ৭ শতাংশ।

তবে শীর্ষস্থানে থাকলেও গত বছরের প্রথম প্রান্তিকের চেয়ে স্যামসাংয়ের বিক্রি কমেছে তিন দশমিক ১ শতাংশ। তবে চলতি বছরে স্যামসাং এস৮ এবং এস৮ প্লাস আসায় দ্বিতীয় প্রান্তিকে এই বিক্রি বেড়ে যাবে বলে মনে করছে গার্টনার।

তবে চীনা তিনটি কোম্পানি যেভাবে উঠে আসছে তাতে সামনের দিনে এই বাজারে আরও প্রতিযোগিতা বাড়বে বলে মনে করছে গার্টনার।

ইমরান হোসেন মিলন

*

*

Related posts/