Maintance

নোট রাখার কয়েকটি প্রয়োজনীয় অ্যাপ

প্রকাশঃ ৪:২৯ অপরাহ্ন, আগস্ট ২২, ২০১৭ - সর্বশেষ সম্পাদনাঃ ৪:২৯ অপরাহ্ন, আগস্ট ২২, ২০১৭

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : স্মার্টফোনের কারণেই হাতে লেখা নোট লেখার প্রচলন এখন নেই বললেই চলে। এর বদলে জায়গা করে নিয়েছে ডিজিটাল নোট বুক।

স্মার্টফোনের জন্য এমন কিছু নোট লেখার অ্যাপের খোঁজ দেওয়া হলো যেগুলো অ্যান্ড্রয়েড ও আইওএস উভয় অপারেটিং সিস্টেমেই ব্যবহার করা যাবে।

এভার নোট

নোট রাখার অ্যাপগুলোর মধ্যে এর জনপ্রিয়তা সবচেয়ে বেশি। এতে ছবি, ভিডিও ও ফাইল যুক্ত করা যায়। বেসিক ফিচার সম্বলিত এভারনোট অ্যাপটি বিনামূল্যে ডাউনলোড করা যাবে। কিন্তু ইমেইলের সঙ্গে সমন্বয় ঘটাতে চাইলে বা অফলাইনেও অ্যাক্সেস পেতে চাইলে ব্যবহারকারীকে বছরে খরচ করতে হবে ৩৯.৯৯ ডলার।

মাইক্রোসফট ওয়াননোট

ডিজিটাল নোটবুকটি কাগজের মতো করে ব্যবহার করতে চাইলে ডাউনলোড করতে পারেন মাইক্রসফট অফিসের ওয়াননোট। এতে পেইজের মাঝখানেও টাইপ কিংবা গুগল করা যায়। চাইলে এতে অডিও, ভিডিও ও টু ডু লিস্টও  যুক্ত করা যাবে। মোবাইলে ও পিসিতে এটি ফ্রিতেই ব্যবহার করা যাবে।

Note-Taking-Apps-techshohor

গুগল কিপ

এই অ্যাপটির ইন্টারফেস দেখলে মনে হবে এ যেনো স্টিকি নোটের ডিজিটাল ভার্সন। গুগলের অ্যাপ হওয়ায় এই অ্যাপে যা লিখবেন তাই ব্যাকআপ হিসেবে আপনার গুগল অ্যাকাউন্টে থেকে যাবে।

সিম্পেল নোট 

নামের মতোই এই অ্যপটির ইন্টারফেস খুবই সিম্পল। ব্যবহার করাও সহজ। এতে বাড়তি ভিজ্যুয়াল এলিমেন্ট নেই বললেই চলে। কোনো ফাইল অ্যাটাচ করা সম্ভব না হলেও এতে অনলাইন সিঙ্ক ও সার্চের অপশন রয়েছে। এটি ফ্রিতেই ডাউনলোড করা যাবে।

জোহো নোটবুক

এই অ্যাপের ভিতরেই কয়েকটি নোট বুক তৈরি করে রাখা যাবে। এতে সাইড বার কিংবা টেক্সট মেনুর কোনো ঝামেলা নেই। চাইলে এতে নিচজের আঁকা কভার ছবি যুক্ত করা যাবে। অ্যাপে যা লেখা হবে তার ব্যাকআপও রাখা যাবে। এতে কোনো বিজ্ঞাপন নেই। ফ্রিতেই ডাউনলোড করা যাবে অ্যাপটি।

গ্যাজেট ম্যাচ অবলম্বনে আনিকা জীনাত

 

*

*

Related posts/